মহাজোট সরকারের মূল্যায়ন : ১০ সাফল্য!! (পর্ব-২)

লিখেছেন লিখেছেন মশা০০৭ ০২ ডিসেম্বর, ২০১৪, ০৫:৪৯:০৬ বিকাল

পাঁচ. স্বাস্থ্য ব্যবস্থার কতক ক্ষেত্রেও সরকারি সাফল্য দেশ-বিদেশে প্রসংশিত। কমিউনিটি ক্লিনিক ব্যবস্থা, যা বিগত ১৯৯৬-০১ আওয়ামী লীগ আমলে চালু হয়েছিল এবং পরবর্তীতে ২০০১-০৬ বিএনপি-জামাত জোট আমলে প্রায় পরিত্যক্ত হয়েছিল, তা আবারো চালু করার ফলে স্বাস্থ্যসেবা নানা সীমাবদ্ধতা নিয়েও মানুষের দোরগোড়ায় যাচ্ছে। অটিজম এবং প্রতিবন্ধী নিয়ে চিন্তা করতো কে? প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ তত্ত্বাবধানে মানবিক এই বিষয়টিতে বাংলাদেশ এখন বিশ্ব দরবারে নেতৃত্ব দিচ্ছে।

ছয়. বিশ্বব্যাপী পরিবেশ আন্দোলনেও বাংলাদেশ আজ অগ্রগামী ভূমিকা পালন করছে। জাতিসংঘ মহাসচিব বান কি মুনের প্রশংসাবাণীই এই কথা প্রমাণের জন্য যথেষ্ট।

সাত. জাতির জনক বঙ্গবন্ধু হত্যাকারীদের বিচার বর্তমান সরকার সম্পন্ন করেছে। যুদ্ধাপরাধীদের বিচারের রায় ইতোমধ্যে কার্যকর হয়েছে এবং বাকীগুলোও প্রক্রিয়াধীন। ১০ ট্রাক অস্ত্র মামলা, বোমা-গ্রেনেড হামলাগুলোর বিচার কার্যক্রমও অগ্রসর হচ্ছে। মানবাধিকার ও আইনের শাসন সুরক্ষায় এই বিচারগুলো যে আগামী দিনে তাৎপর্যময় ভূমিকা রাখবে তা বলার অপেক্ষা রাখে না।

আট. বিগত সময়ে ‘সোনালী আঁশ’ নামে খ্যাত পাট বাংলাদেশের জন্য অতীতের বিষয়বস্তুতে পরিণত হতে বসেছিলে। কিন্তু পাটখাতের আবারো জেগে ওঠার লক্ষণ সুস্পষ্ট। পাটকে আবারো স্বমহিমায় নিয়ে যাওয়ার জন্য সরকার কতোটা যে আন্তরিক তা পাটের জিনম আবিষ্কারে সরকারি সহযোগিতাই প্রমাণ করে। এমন একটি আবিষ্কার নিয়ে বাংলাদেশ গর্ব করতে পারে।

চলবে..................।।

বিষয়: বিবিধ

৬৮৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File