||পাঠ প্রতিক্রিয়া||বইঃ নট ফর সেল|| লেখিকাঃ রেহনুমা বিনত আনিস||

লিখেছেন লিখেছেন অবাক মুসাফীর ১৯ মে, ২০১৫, ১১:৫৪:০৭ রাত



This book made my day!!

বইটি সম্পর্কে লিখতে গিয়ে অনেকক্ষণ ধরে ভাবতে হলো- কিভাবে বইয়ের পুরোটা অল্পকিছু কথার মাধ্যমে তুলে ধরা যায়। আমার ঘিলুর লাইব্রেরীর শব্দগুলোতে কুলিয়ে উঠতে পারলাম না, ভালো ভাবেই ব্যর্থ হলাম!

বই অনেক ধরনের। নন-ফিকশন বইগুলোর মধ্যে কিছু বই নীতিকথায় ভরপুর, কিছু বই মহাত্মাদের জীবনী, কিছু বই ধর্ম-ইতিহাস- সমাজের প্রতিনিধিত্ব করে আর এমন কিছু বস্তাপঁচা বই আছেই যেগুলোকে আমরা #পাঠ্যপুস্তক হিসেবে চিনি। এতো সব বইয়ের ভিড়ে কিছু বইকে আমার মনে হয় জীবনের বই, #আত্মার বই! এমনই তালিকায় আরো একটি বই যুক্ত হলো আজ।

কিছুদিন আগেও খুব সুন্দর একটা পৃথিবীর স্বপ্ন দেখতাম, ভয়ঙ্কর ‍সুন্দর সেই পৃথিবী! যারা একেবারে শুরু থেকেই সেই স্বপ্নের জ্বালানীর জোগান দিতেন, কিছুদিন পর তারা হারিয়ে যেতে লাগলেন। সেই স্বপ্নচারী সহযাত্রীরা একে একে অনেক দূরে চলে গেলেন (সময়ের প্রয়োজনে), অনেকে একেবারে নতুনরূপে আবির্ভূত হলেন – তাদের সেই রূপের সাথে আমি পরিচিত ছিলাম না কোন দিন (তাদের প্রয়োজন সম্ভবত নফসের!)। হঠাৎ করে দেখতে শুরু করা স্বপ্নগুলো হঠাৎ করেই ভেঙে যেতে লাগলো। সেই অকালে হারিয়ে যাওয়া স্বপ্নগুলো ধ্বংসস্তুপ থেকে আবার মাথাচাড়া দেবার অবলম্বন খুঁজছে বহুদিন।

মেঘভরাট আকাশে হঠাৎ সূর্যরশ্মির প্রবেশ যেমন মেঘের সব স্তরকে ভেদ করে ভূপৃষ্ঠে পৌছে, তেমনি বইটির প্রতিটি শব্দ direct আঘাত করেছে আমার মাথায়। শ্রদ্ধেয় লেখিকার রসিকতায় যেমন হেসেছি খুব (ওজন বিড়ম্বনা Rolling on the Floor ), তেমনি প্রতিটি অধ্যায়ের জিজ্ঞাসাগুলো খুব ভেতর থেকে নাড়া দিয়েছে। তিক্ত হলেও অস্বীকার করার যো নেই, যেসব সত্যের মুখোমুখি হতে খুব ভয় পাই আমরা, তেমন হাজারও প্রশ্নে আমার মাথাটা ভার হয়ে আছে বইটির কল্যানে। সমাধান খুঁজছে, আবার ভাবনার ভেতর হারাচ্ছে... সমাধান খুঁজে ফিরছে। অসংখ্য ধন্যবাদ, এমন সব অসম্ভব সুন্দর চিন্তা-ভাবনার বীজ আমার অসার মস্তিষ্কে আবার রোপন করার জন্য। সেই পুরোনো স্বপ্নগুলো আবার মনের ঘরে আবার উঁকি দিচ্ছে।

কিন্তু শেষ ক'টা লাইন আবার চিন্তায় ব্যাগড়া বাধিয়ে দিলো। এই অসম্ভব সুন্দর চিন্তাগুলো একজনের মাথাতেই সীমাবদ্ধ হয়ে থাকলে সেগুলো লেখিকার একার-ই মনের গোপন কুঠুরীতেই থেকে যাবে, একসময় পরিস্ফুটিত হবার আগেই মাটিতে মিশে যাবে। স্বপ্নচারীদের ভয়ঙ্কর সুন্দর সেই পৃথিবী অধরাই থেকে যাবে।

সবশেষে সবাইকে এই অসাধারণ বইটি পড়ার জন্‌য আহবান জানাচ্ছি... আপনারা অনেকেই আমার চেয়ে ভালো জানেন, লেখিকার লেখনী সম্পর্কে... লেখিকার পরবর্তী বইয়ের অপেক্ষায়। Happy

বিষয়: বিবিধ

২৪৬০ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

321113
২০ মে ২০১৫ রাত ০১:০৯
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ।

আশারাখছি দেশে এলে আপুর বই সহ আরো কিছু পরিচিত ব্লগার যারা নতুন বই বের করেছেন উনাদের বই গুলো কিনব ইনশা আল্লাহ!

প্রিয় কনটেস্ট এ লিখা দিচ্ছেন তো?
২০ মে ২০১৫ রাত ১০:২৫
262461
অবাক মুসাফীর লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম... দিবো ইনশাহ আল্লাহ... কিন্তু বিষয় নির্বাচন করতে পারছি না...
321119
২০ মে ২০১৫ রাত ০১:৩১
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২০ মে ২০১৫ রাত ১০:২০
262458
অবাক মুসাফীর লিখেছেন : Happy
321139
২০ মে ২০১৫ রাত ০৪:০৪
বৃত্তের বাইরে লিখেছেন : অভিনন্দন লেখিকাকে। Good Luck Rose Good Luck আপনাকেও ধন্যবাদ
২০ মে ২০১৫ রাত ১০:১৯
262457
অবাক মুসাফীর লিখেছেন : Happy
321152
২০ মে ২০১৫ সকাল ১০:৫৮
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : মাশাআল্লাহ! অভিনন্দন লেখিকাক।খুবই ভাল লাগল। আশাকরি লেখিকা লেখনি চালিয়ে যাবেন। পরবর্তী বইয়ের অপেক্ষায় আছি..
২০ মে ২০১৫ রাত ১০:২১
262459
অবাক মুসাফীর লিখেছেন : Happy
321168
২০ মে ২০১৫ সকাল ১১:৪৯
২০ মে ২০১৫ রাত ১০:১৪
262455
অবাক মুসাফীর লিখেছেন : Happy
322029
২৩ মে ২০১৫ দুপুর ০৩:৩৩
মোহাম্মদ লোকমান লিখেছেন : লেখিকার জন্য অনেক অনেক শুভ কামনা।
উপস্থাপন করার জন্য আপনাকেও অনেক ধন্যবাদ।
২৯ মে ২০১৫ সকাল ০৬:৫৪
264488
অবাক মুসাফীর লিখেছেন : Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File