মরণের আসল কথা সময়

লিখেছেন লিখেছেন ইসলামিক দাওয়া ফাউন্ডেশন ০২ ডিসেম্বর, ২০১৪, ০৬:৫৯:৪২ সন্ধ্যা

মরণের আসল কথা হলো সময়।

এক দার্শনিক নৌকায় পার হওয়ার সময় মাঝির সাথে কথা বলতে বলতে বললো রে মাঝি ভুগোল কী চেনো? মাঝি উত্তর দিলো স্যার আমরা হলাম গরীব মানুষ এগুলো বড়লোকের জিনিষ আমি দেখিও নাই খাইও নাই। দার্শনিক বলছে বেটা মাঝি ভুগোল কি খাওয়ার জিনিষ ? তোর জীবণ তো চার আনায় মিছে। মাঝি কয় স্যার হইতেও পারে।

কিছুক্ষণ পর বলতেছে রে মাঝি দর্শণ বুঝো ? মাঝি বলতে স্যার খামোখায় লজ্জা দিচ্ছেন এগুলো বড়লোকের খাবার আমি এগুলো খাইটাই নাই। দার্শনিক বলছে বেটা মাঝি দর্শন কী খাওয়ার জিনিষ? তোর জীবণ তো আটআনায় মিছে। মাঝি কয় স্যার হইতেও পারে। কিছুক্ষণ পর দার্শনিক বলছে রে মাঝি ইতিহাস চেনো ? মাঝি দাত দু্ইখান বের করে দিয়ে বলছে স্যার এইবার যা বললেন তাতে কিছুটা মিল আছে। বাবা গরীব মানুষ ছিলো শীতের মৌসুমে মাঝে মধ্যে পাতিহাস জবাই করে খাওয়াইতেন আর বিয়ের সময় শশুড় বাড়িতে রাজহাস জবাই করে খাওয়ায় ছিলো। দার্শনিকের মেজাজ গরম বেকুপ বেটা ইতিহাস আর পাতিহাস বুঝি এক ? তোর জীবণ তো বারো আনায় মিছে। মাঝি কয় স্যার হইতেও পারে।

কিছুক্ষণ পর উত্তর গগণে কালো মেঘ জমা হয়েছে নদীতে তুফান সৃষ্টি হয়ে গেছে । মাঝি বলতেছে স্যার সাতার জানেন? দার্শনিক বলছে নাতো মাঝি সাতার জানিনা। মাঝি বলছে স্যার ইতিহাস দর্শন ভুগোল তিন সাবজেক্টে আমার জীবণ বারোআনা মিছে।এখন তো দেখি এক সাবজেক্টেই আপনার জীবণ ষোল আনায় মিছে। আমার তো এক আনা আছে ঐ একআনা দিয়েই সাতরিয়ে আমি কিনারায় চলে যাবো। আর ইতিহাস দর্শন ভুগোল খেয়ে ডুবে মরো মিয়া।

দার্শনিক বলছে কিরে মাঝি এভাবে নৌকা ডুবে মানুষ মরে নাকি ? মাঝি কয় মরে না মানে আমার বাপ মাঝি ছিলো নৌকা বাইতে বাইতে মরে গেছে আমার দাদা মাঝি ছিলো নৌকা ডুবে মরে গেছে। দার্শনিক কয় তুমিতো আচ্ছা বেহায়া যে নৌকায় তোমার বাপ মরলো দাদা মরলো সেই ব্যাবসা ছাড়তে পারো নাই। তুমিতো দারুন বেহায়! মাঝির ও বুদ্ধি কম না মাঝি বলছে স্যার আপনা বাপকি জিন্দা আছেন ? দার্শনিক কয় না ঘরের মধ্যে খাটের উপর শুয়ে আরামচে মারা গেছে । মাঝি কয় আচ্ছা! আপনার দাদা ? দার্শনিক কয় আমার দাদাও ঘরের মধ্যে খাটের উপর শুযে আরামচে মারা গেছে। মাঝি কয় স্যার‌্ আপনিও তো বেস্মর কম না যেই ঘরের মধ্যে আপনার বাপ মরলো দাদা মরলো সেই ঘরটা আপনি ছাড়তে পারলেন না। একথার দ্বারা মাঝি বুঝাতে চাইলে দার্শনিক সাহেব মৃত্যুর জন্য আসল কথা হলো সময়। সময় হইলে মরতে হবে পালাতে পারবে না। আল্লাহ পাক সুরা জুমআর ৮ নং আয়াতে একথায় বলেছেন।

বিষয়: বিবিধ

১০৫৩ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

290697
০২ ডিসেম্বর ২০১৪ রাত ১০:৪০
মাটিরলাঠি লিখেছেন : "বলুন, তোমরা যে মৃত্যু থেকে পলায়নপর, সেই মৃত্যু অবশ্যই তোমাদের মুখামুখি হবে, অতঃপর তোমরা অদৃশ্য, দৃশ্যের জ্ঞানী আল্লাহর কাছে উপস্থিত হবে। তিনি তোমাদেরকে জানিয়ে দিবেন সেসব কর্ম, যা তোমরা করতে।" (সূরা- জুমুআ, আয়াত-৮)

290699
০২ ডিসেম্বর ২০১৪ রাত ১০:৪৭
আফরা লিখেছেন : যার মৃত্যু যেখানে যে ভাবে লিখা আছে সেভাবেই হবে সময়মত । ধন্যবাদ ।
290724
০২ ডিসেম্বর ২০১৪ রাত ১১:৪৭
যা বলতে চাই লিখেছেন : মৃত্যু তার নিজস্ব সময় মত(আল্লাহ তাআলার নির্দেশে)আসবে। এ নিয়ে আমাদের ভাবনা করে লাভ কি। বরং মৃত্যুর পর যে নবজীবনের হাত ছানি তার জন্য আমরা কতটুকু প্রস্তুত? এটিই হচ্ছে ভাবনার বিষয়। অনেক শিক্ষণীয় এবং বহুল প্রচলিত গল্পটি উপস্থাপনের জন্য ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File