ব্যর্থতা এবং হতাশা ভুলে সামনে এগিয়ে যাওয়ার একটি মন্ত্র

লিখেছেন লিখেছেন মুক্ত জীবন ২০ নভেম্বর, ২০১৪, ০৩:০৯:১৪ দুপুর

একদিন এক কৃষকের গাধা একটা গর্তে পড়ে গেল। প্রানীটি কয়েক ঘণ্টা ধরে চিৎকার করতে লাগল এবং তাঁর মালিকও চিন্তা করল তাকে কি করা যায়। অবশেষে তিনি সিদ্ধান্ত নিলেন গাধাটির অনেক বয়স হয়েছে, তাই এটা মোটেই খারাপ হবে না যদি তাকে মাটি দিয়ে সম্পূর্ণ ঢেকে মেরে ফেলা হয়।

তিনি তার প্রতিবেশীদের আমন্ত্রণ জানালো তাকে সাহায্য করার জন্য। তারা সবাই একটি করে বেলচা নিল এবং ওই গর্তে মাটি ফেলতে লাগলো। গাধাটি বুঝল যে তাকে মাটি চাপা দিয়ে ভয়ঙ্করভাবে মেরে ফেলা হচ্ছে, তখন গাধাটি আরও বেশী চিৎকার করতে লাগলো।

গর্তে কিছু মাটি ফেলার পর, কৃষক গর্তের ভিতরে তাকলো, তিনি বিস্মিত হয়ে গেলেন গর্তের দিকে তাকিয়ে। গর্তে যত বার বেলচা থেকে মাটি পড়তে লাগলো, গাধাটা তার দেহ থেকে সেই মাটি গুলো ঝেড়ে ফেলে ঐ মাটির উপরেই তার পা গুলো রাখতে লাগলো। কৃষকের প্রতিবেশীরা অবিরাম ভাবে বেলচা দিয়ে মাটি ফেলতে লাগলো এবং গাধাটি একইভাবে তার দেহ থেকে মাটি গুলো ঝেড়ে ঐ মাটির উপরই তার পা গুলো রাখতে লাগলো। একসময় দেখা গেল গাধাটা ঠিক গর্তের উপরে উঠে আসল এবং তার জীবনটা ফিরে পেল।

শিক্ষাঃ এই গাধাটার মতোই প্রতিনিয়ত ময়লা এসে আমাদের জীবনে পড়ছে। জীবনকে যদি সুন্দর করতে চান, নিজেকে ভাল অবস্থানে নিয়ে আসতে চান, তবে ঐ ময়লা গুলো জীবন থেকে ঝেড়ে ফেলে সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রতি মনোযোগ দিন। জীবনের প্রতিটি সমস্যা, ব্যর্থতা, কিংবা ক্ষতি, সবই এক একটি মাটি ভরা বেলচার মতো, আমরা সমস্যার চাপে হারিয়ে যেতে পারি, হতাশ হতে পারি যদি না সেগুলো ঠেলে ফেলে তার উপর দাঁড়াতে না পারি।

বিষয়: বিবিধ

১১৭১ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

286209
২০ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:৪২
শয়নে তুমি স্বপনে তুমি লিখেছেন : জীবনকে যদি সুন্দর করতে চান, নিজেকে ভাল অবস্থানে নিয়ে আসতে চান, তবে ঐ ময়লা গুলো জীবন থেকে ঝেড়ে ফেলে সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রতি মনোযোগ দি

সুন্দর বলেছেন। ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File