জনগণের হয়রানি কমাতে ও শাসকশ্রেণীর জবাবদিহিতা বাড়াতে, ক্ষমতা বিকেন্দ্রীকরণের মাধ্যমে সরকার ইউপি চেয়ারম্যান ও সদস্যদের বরখাস্তের ক্ষমতা বিভাগীয় কমিশনারদের হাতে দিলেন

লিখেছেন লিখেছেন আমি অরন্য ২২ নভেম্বর, ২০১৪, ০৩:২১:১২ দুপুর

ইউপি চেয়ারম্যান এবং সদস্যদের বরখাস্ত করার ক্ষমতা বিভাগীয় কমিশনারদের হাতে দিচ্ছে সরকার। এ লক্ষ্যে সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বিষয়টি বাস্তবায়নের জন্য স্থানীয় সরকার বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে। ক্ষমতা বিকেন্দ্রীকরণের অংশ হিসেবে সম্পন্ন হওয়া জেলা প্রশাসক সম্মেলনে প্রস্তাবের ভিত্তিতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। এটি বাস্তবায়িত হলে বিধি-বহির্ভূত ও জনস্বার্থ বিরোধী কার্যক্রমের জন্য ইউপি চেয়ারম্যান এবং সদস্যদের বরখাস্ত করতে পারবেন বিভাগীয় কমিশনাররা। বর্তমানে এটি করে থাকে স্থানীয় সরকার মন্ত্রণালয়। একই সঙ্গে ইউনিয়ন পরিষদের সচিব নিয়োগের দায়িত্ব জেলা প্রশাসকদের কাছে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিগত জেলা প্রশাসক সম্মেলনে এ বিষয়ে গৃহীত সিদ্ধান্তগুলো ইতোমধ্যেই ডিসিসহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে। কার্য্যবিবরণীতে ইউনিয়ন পরিষদের ধার্যকৃত ট্যাক্স আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম ইউপি চেয়ারম্যান ও সদস্যদের পুরস্কার দেয়া হবে এবং ব্যর্থ হলে ইউপি চেয়ারম্যান ও সদস্যদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয়েছে। ক্ষমতা বিকেন্দ্রীকরণের এই ধারা বাস্তবায়িত হলে একদিকে যেমন ইউপি চেয়ারম্যান ও সদস্যদের জবাবদিহিতা বাড়বে অপরদিকে জনগনের হয়রানি কমবে বলে আশা করা যায়।

বিষয়: বিবিধ

৫৭০ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

286959
২২ নভেম্বর ২০১৪ রাত ১০:২৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : একে গনতন্তের ধর্ষন ছাড়া আর কিছু বলা যায়না। আমাদের দেশের সরকারি কর্মকর্তারা এখনও বৃটিশ আমলে আছেন। নির্বাচিত প্রতিনিধির উপর সরকারি কর্মকর্তা হতে পারেন না।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File