জেনে নিন , কেনাকাটায় লাভবান হওয়ার সহজ ৯ উপায় !

লিখেছেন লিখেছেন আবদুল্লাহ মাহমুদ ১০ ডিসেম্বর, ২০১৪, ১১:৫৮:৫০ সকাল

Cheer Catch

দোকানে কোনো জিনিস কিনতে গিয়ে যদি দেখেন জিনিসটি কেনার মতো টাকা আপনার কাছে নেই তাহলে হতাশ হবেন না।

দোকানিকে বলে জিনিসটির দাম কিছুটা কমানো যায় কি না, তা যাচাই করে দেখুন। এক জরিপে দেখা গেছে, ৮৯ ভাগ মানুষ দামাদামি করে শেষ পর্যন্ত লাভবান হয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার। এ লেখায় থাকছে নয়টি উপায়, যার মাধ্যমে দামাদামিতে আপনি সফল হতে পারেন।

১. বিচ্ছিন্ন হয়ে নিন

অনেক মানুষের ভিড়ে দোকানে দামাদামিতে সহজে সফল হওয়া যায় না। কারণ আপনাকে কমদামে কোনো পণ্য দেওয়া মানে তা অন্যদেরও দিতে হবে, এমনটাই ধারণা হতে পারে দোকানির।

২. কৌশলী হোন

বিক্রেতাকে ক্ষেপিয়ে দিয়ে আপনি দামাদামি করলেও কোনো লাভ হবে না। বাজারে পণ্য ক্রয়-বিক্রয় করা হয়। আর এখানে দাম নিয়ে মতপার্থক্য থাকতেই পারে। এক্ষেত্রে মাথা গরম করে নয় বরং ঠাণ্ডা মাথায় আপনার চাহিদার কথা দোকানিকে জানান।

৩. বিক্রেতাকেও সুযোগ দিন

কোনো দোকান থেকে যদি আপনি নিয়মিত কেনাকাটা করেন তাহলে সেখানে আপনার চাহিদা সহজেই মেটাতে আগ্রহী হবে দোকানি। শুধু একটি কেনাকাটা নয়, নিয়মিত ক্রেতার সঙ্গে সম্পর্ক বজায় রাখা ব্যবসায়ীদের জন্য গুরুত্বপূর্ণ।

৪. বিক্রেতার মতামত শুনুন

আপনি একটি টিভি কিনতে গিয়ে যদি সরাসরি ১৫% ডিসকাউন্ট আশা করেন তাহলে তা মোটেও সুবিধাজনক হবে না। এক্ষেত্রে সহজেই সে বিষয়টি না করে দিতে পারবে। তাই তার বদলে বিক্রেতাকে বলুন, আমি এ টিভিটি পছন্দ করেছি। আমার রুমের জন্য এটাই দরকার। কিন্তু এটি আমার বাজেটের বাইরে। এখন কোন সুবিধাজনক পদ্ধতিতে এটি আমি নিতে পারি? এতে বিক্রেতা তার হাতে থাকা কোনো অফার বা কিস্তি ইত্যাদি জানিয়ে দিতে পারে।

৫. আপনার বুদ্ধিমত্তা প্রকাশ করুন

কোনো একটি বিশেষ জিনিস কিনতে গিয়ে সে বিষয়ে নিজের অজ্ঞানতা প্রকাশের মানে হয় না। সমঝদার বিক্রেতা একজন সমঝদার ক্রেতার কাছেই জিনিসটি বিক্রি করতে আগ্রহী হবে।

৬. আগে থেকেই খবর নিন

বছরের কোনো একটি নির্দিষ্ট সময়ে বিক্রেতা কমদামে পণ্য ছেড়ে দিতে পারে। এ ছাড়াও রয়েছে সুবিধাজনক স্থানে কেনাকাটার বিষয়। সুসজ্জিত কিংবা ব্যয়বহুল দোকানগুলোর পক্ষে কোনো জিনিসের দাম কমানো সম্ভব নাও হতে পারে। কিন্তু একই জিনিস আপনি পাবেন ভিন্ন কোনো দোকানে অনেক কম দামে।

৭. নিরবতা অবলম্বন করুন

নিরবতা অনেক সময় ইতিবাচক ভূমিকা রাখে। আপনি কোনো জিনিসের দামাদামি করতে গিয়ে নিজের কাঙ্ক্ষিত দামটি জানিয়ে দিতে পারেন। এরপর নিরবতা অবলম্বনের সময় তা কাটানোর জন্যও বিক্রেতা ‘হ্যাঁ’ বলে দিতে পারে।

৮. নগদ ডিসকাউন্ট খুঁজুন

ব্যবসায়ীদের পক্ষে ক্রেডিট বা ডেবিট কার্ডের মাধ্যমে পণ্য বিক্রি করা ব্যয়বহুল। এক্ষেত্রে অনেক ব্যবসায়ীকেই ব্যাংকের জন্য বাড়তি চার্জ বহন করতে হয়। তাই নগদ অর্থ প্রদান করে তার বদলে ডিসকাউন্ট চাইতে পারেন।

৯. বছর শেষের ডিসকাউন্ট

বহু দোকানিই বছর শেষে কমদামে পণ্য ছেড়ে দেয়। অনেকে গ্রীষ্মকাল শেষে সে সময়কার অবশিষ্ট পোশাক কমদামে ছেড়ে দেয়। একই বিষয় প্রযোজ্য শীতকালীন পোশাকের ক্ষেত্রেও। এক্ষেত্রে আপনাকে সঠিক সময়ের সন্ধান করতে হবে।

বিষয়: বিবিধ

১১৮২ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

292979
১০ ডিসেম্বর ২০১৪ দুপুর ১২:৫৬
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : Thumbs Up Thumbs Up আমি গিয়ে প্রথমেই ভাব জমাই। তারপর বলি আপনার কথাবার্তা আমার ভালো লেগেছে। আপনার মত মানুষ হয় না আর এসব বলাতে সে আমাকে কম দামে দিয়ে দেয়। Big Grin Big Grin Tongue Tongue
১৫ ডিসেম্বর ২০১৪ সকাল ১০:২৮
237977
আবদুল্লাহ মাহমুদ লিখেছেন : হা হাRolling on the Floor
293007
১০ ডিসেম্বর ২০১৪ দুপুর ০৩:৩৭
হতভাগা লিখেছেন : ক্রেতার পয়সা সেভ করার নিমিত্তে দেওয়া অস্থির একটা পোস্ট
293028
১০ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৪:৩৫
প্রবাসী আশরাফ লিখেছেন : অনেকগুলো টেকনিক জানিত হইলাম...প্রীত হয়ে পোষ্টে লাইক দিলাম... Rose
293041
১০ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৪:৫৭
আব্দুল গাফফার লিখেছেন : আমি কি করি জানেন ? যেয়েই বলি ভাই এটার আপনার এখানে কত ? বলে কয়টা নিবেন? দামে পরলে নিব আগে বলেন আপনার এখানে এটা কত ? Happy) শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File