পৃথিবী জানতে চায়,আপনার এখন কি আছে?!

লিখেছেন লিখেছেন মোঃ মাকছুদুর রহমান ২৩ জুন, ২০১৮, ০২:৩৪:৫৮ দুপুর

আন্তর্জাতিক খেলাধুলার চেয়ে আন্তর্জাতিক রাজনীতিতে আমায় টানে বেশি।

এই আগ্রহ আমার খুব ছোট বেলা থেকেই।

মনে পড়ে, আগে যখন নিয়মিত বিকেলবেলা দৈনিক পত্রিকা গুলো পড়তাম,প্রথমেই চোখ বুলাতাম আন্তর্জাতিক খবরাখবর এর পাতায়।

যাইহোক, আন্তর্জাতিক খেলাধুলা আর আন্তর্জাতিক রাজনীতি ২টা দু'মেরুর বিষয়বস্তু হলেও বর্তমান বিশ্বে ২টাই দেখাচ্ছে একই রকম দারুন দুর্দান্ত পারফরমেন্স।

কেমনে? তা বলছি।

কিছুদিন আগেও আধিপত্য সাম্রাজ্যবাদী বৈশ্বিক শক্তিশালী দেশগুলো দুর্বল, ছোট এবং দারিদ্র দেশ গুলোর উপর যে ভয়াবহ ট্রাজেডিশন চালাতো,সেটা এখন মোড় নিচ্ছে ভিন্নরুপে।

হিটলারের জার্মান,পুতিনের রাশিয়া, বুশ ওবামার আমেরিকা আর থেরেসা মের যুক্তরাজ্যের মতো দেশগুলোর দুনিয়াকাঁপানো হুংকারে কেঁপেছিল পৃথিবীর প্রতিটি ধূলিকণা!!

মধ্যোপাচ্যে সৌদি আরব, ইউরোপে যুক্তরাজ্য, দক্ষিণ এশিয়ায় ভারত আর দুনিয়া জুড়ে ছোট এবং দরিদ্র দেশগুলোতে আমেরিকার দাদাগিরি দেখানোই ছিলো চরম বাস্তবতা!

সময় এখন ২০১৮!

তাবেদার শক্তিগুলোকে পুরোনো চিন্তাজগত থেকে বেরিয়ে আগামীর প্রতিযোগিতায় নিজেদের শক্তিসামর্থ্য নিয়ে হিসাবনিকাশ কষার সময় এসেছে।

নতুন রুপে এরদোগানের তুরস্ক, শি জিনপিং এর চায়না কিম জং উন এর উত্তর কুরিয়ার মতো দেশ গুলোই বৃহত্তর শক্তির দাবিদার রাষ্ট্রগুলোর জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

কূটনীতিক যুদ্ধের চালচলনায় ছোট দেশ গুলো দেখাচ্ছে দূর্দান্ত পারফর্মেন্স, বিশ্ব মঞ্চে দেনদরবারে ছাড় দিচ্ছেনা পরাশক্তি গুলোকে। সাম্রাজ্যবাদী শক্তিগুলোর চোখরাঙ্গানী করে চলচে ডোন্ট কেয়ার। বিশ্বসভায় কামলা বলে পরিচিত চীন এখন জড়ে পড়ছে সাম্রাজ্যবাদ আমেরিকার সাথে বাণিজ্যিক যুদ্ধে। দক্ষিণ এশিয়ারর দাদা ভারতের বিদায়ের ঘন্টা বেজে উঠছে নেপাল,মালদ্বীপ, শ্রীলংকা সহ প্রতিবেশী দেশ গুলোতে। মধ্যোপাচ্যের মুরুব্বি সৌদিকে গোড বাই জানাচ্ছে ছোট্ট দেশ কাতার। এভাবে দুনিয়ে জুড়ে আধিপত্যবাদ দেশ গুলোর ক্ষমতার মসনদ অকেজো হয়ে পড়ছে প্রতিনিয়ত।

একইভাবে খেলাধুলায় একক আদিপত্যের দিন যে শেষের দিকে, ২০১৮ সালের বিশ্বকাপ ফুটবলের মাঠ কিন্তু সে কথায় বলছে!

সাবেক চ্যাম্পিয়নস দলগুলো যেভাবে ছোট দলগুলোর সাথে প্রতিনিয়ত হোচট খাচ্ছে,সেটা স্পষ্টত বার্তা দিচ্ছে যে সর্বত্রই একক আধিপত্যের দিন শেষ।

পৃথিবীরূপ দ্রুতগতিতে বদলাচ্ছে, সে সম্পর্কে যদি কেউ উদাসীন থাকে,তবে সামনে তার শনি আছে।

কোন জাতি,গোষ্ঠী, দেশ কিংবা ব্যক্তি নিজেদের স্থায়ী শক্তিশালী কিংবা দুর্বল ভাবার কারন নেই।

আগে আমরা এটা ছিলাম,ওটা ছিলাম,এসব জরাজীর্ণ চিন্তা মাথা দেখে ঝেড়ে ফেলবার সময় এসেছে। পৃথিবী জানতে চায়,আপনার এখন কি আছে?!

খেলাটা আপনাকে ৪বছর পর রোমাঞ্চিত করলেও বিশ্ব রাজনীতি, কূটনীতি, যুদ্ধ আর পরস্পর হুংকার নীতি আমাকে রোমাঞ্চিত করে প্রতিনিয়ত।

এতেই আমি ক্রিড়াবিনোধনের চেয়ে বেশি কিছু অনুভব করি!

বিষয়: বিবিধ

৯৭২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File