ইগো, জ্ঞানার্জন এবং উদ্দেশ্য

লিখেছেন লিখেছেন নুমান আলী খান কালেকশন বাংলা ২০ মার্চ, ২০১৫, ১১:৩৪:১৭ রাত

বিসমিল্লাহির রাহমানীর রাহীম

আমাদের মাঝে কিছু লোক আছেন যারা বিভিন্ন সেমিনার, প্রোগ্রাম বা হালাকায় যান এবং বিভিন্ন ধরণের জ্ঞানার্জন করেন। তারা মনে করেন তারা এগুলো জানেন এবং মনে করেন যে এগুলো দিয়ে অন্যদের সাথে ডিবেট করা যাবে। তারা অন্যদের ব্যাপারে বলতে থাকেন "ঐ ব্যক্তি তো বুঝেই না, এই আয়াত, হাদীস, প্রমাণ, রেফারেন্স জানেনই না"। এভাবে অনেক রেফারেন্স আপনি জানেন কিন্তু এগুলো ব্যবহার করছেন আপনার বিপরীত পক্ষকে বলের মত ছুড়ে ফেলার জন্য। আপনি এসব জ্ঞানার্জন করছেন অন্যকে ডিবেটে পরাজিত করার জন্য।

সুতরাং আপনি যেই জ্ঞানার্জন করছেন তা ‘বিনয়ী বা বিনম্র’ হওয়ার জন্য নয় বরং ‘বিনয়ী বা বিনম্রভাবকে দূরীভূত করার জন্য’।


অথচ এটা বিশ্বাসীদের নয়, বরং অবিশ্বাসীদের বৈশিষ্ট্য। অবিশ্বাসীরা জ্ঞানার্জন করে নিজেদের নামের পাশে টাইটেল যোগ করার জন্য এবং দেখে থাকবেন তারা সাধারণত তাদের নাম বলার আগেই বলে বসেন 'আমি ডক্টর, এমফিল, এই টাইটেল, সেই টাইটেল' ইত্যাদি ইত্যাদি। এভাবে বুঝাতে চায় যে আমার জ্ঞান আপনার চাইতে বেশি। এটা সকলের জন্য সত্য না হলেও অনেকের জন্যই সত্য।

কিন্তু ইসলামী দ্বীনি পদ্ধতি হল আপনি যতই জ্ঞানী হবেন ততই বিনয়ী হবেন। কিন্তু আপনার জ্ঞান যদি জাজমেন্টাল হয়, অন্য স্কলারদের প্রতি বিরোধী বক্তব্য দেওয়ার জন্য হয়, তবে এটা অবিশ্বাসীদের চাইতে কি তফাৎ হল?

নিজেদের এভাবে বড় ভাবার কারণ কি জানেন? - তাওহীদের অভাব। যেখানে আল্লাহ থাকে না সেখানে তাওহীদের পরিবর্তে ভিন্ন কিছু প্রতিস্থাপিত হয় - আপনার ইগো বা অহংকার সেই স্থান দখল করে।
অথচ আপনার জানা উচিৎ ছিলঃ

“প্রত্যেক জ্ঞানবান ব্যক্তির উপর আছে অধিকতর জ্ঞানী সত্তা।” [সূরা ইউসুফঃ ৭৬]

-------------------------------------------------

- উস্তাদ নুমান আলী খানের ‘Intellectual Humility’ লেকচার হতে

প্রয়োজনীয় লিংকসমূহ



ফেইসবুক - https://www.facebook.com/NAKBangla

ইউটিউবঃ YouTube.com/NAKBangla

আর্টিকেলঃ FB.com/NAKBangla/notes

অডিওঃ soundcloud.com/NAKBangla

ভিমিওঃ vimeo.com/NAKBangla

অন্যান্যঃ



উস্তাদ নুমান আলী খানের ইংরেজী লেকচারসমূহঃYouTube.com/NAKcollection

উস্তাদ নুমান আলী খানের তাফসীরের অনুপ্রেরণায় বাংলায় সাইটঃ quranerkotha.com

বিষয়: বিবিধ

১৬০৩ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

310130
২০ মার্চ ২০১৫ রাত ১১:৪১
গাজী সালাউদ্দিন লিখেছেন : জ্ঞানী লোকের অহংকার জ্ঞান অন্বেষণকারীদের জ্ঞান অর্জনে নিরুতসাহিত করে।
২১ মার্চ ২০১৫ সকাল ০৮:১১
251237
নুমান আলী খান কালেকশন বাংলা লিখেছেন : নিরুতসাহিত হলে তো হবে না ভাই, জ্ঞানের সাথে আমাদের ঈমানের, আমালের সমন্বয় ঘটাতে হবে- তাহলেই আমাদের দেখে মানুষ শিখবে, মন্দদের থেকে দূরে সরে আসবে। Happy
310145
২১ মার্চ ২০১৫ রাত ১২:২৩
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : বিভিন্ন ধরণের জ্ঞানার্জন করেন। তারা মনে করেন তারা এগুলো জানেন এবং মনে করেন যে এগুলো দিয়ে অন্যদের সাথে ডিবেট করা যাবে। তারা অন্যদের ব্যাপারে বলতে থাকেন "ঐ ব্যক্তি তো বুঝেই না, এই আয়াত, হাদীস, প্রমাণ, রেফারেন্স জানেনই না"। এভাবে অনেক রেফারেন্স আপনি জানেন কিন্তু এগুলো ব্যবহার করছেন আপনার বিপরীত পক্ষকে বলের মত ছুড়ে ফেলার জন্য। আপনি এসব জ্ঞানার্জন করছেন অন্যকে ডিবেটে পরাজিত করার জন্য.......


পরাজিত করার জন্য যারা সেমিনারে অংশ গ্রহণ করে তাদের প্রতি দিক্কার! সত্য প্রকাশইই প্রধান উদ্দেশ্য হওয়া বান্ঞনিয়।
২১ মার্চ ২০১৫ সকাল ০৮:১৪
251238
নুমান আলী খান কালেকশন বাংলা লিখেছেন : অহু, ধিক্কার দিলে তো দাওয়াহ হবে না। তাদের সাথে সুন্দর ব্যবহারের সাথে মিশে ভালোবাসার মাধ্যমে বুঝাতে হবে বিষয়গুলো যে ঐগুলো ঠিক নয়। আমাদের জ্ঞান সীমিত, আমাদের উচিৎ ডিবেট না করে অন্যদের কাছে সুন্দর করে দাওয়ার মাধ্যমে প্রচার করা। রাসূল সা 'নাজির' বলা হয়েছে, সেই ইনজার শব্দের অর্থ কিন্তু ভালোবেসে কাউকে ভয় দেখানো, ধিক্কার দেওয়া নয়। বাচ্চাদের ধমক দেই ভালোবেসে, তাদের ধিক্কার দিয়ে তো দূরে সরিয়ে দেই না, তদ্রুপ যারা ভুলের মাঝে আছে তাদেরকে ভালোবেসে সংশোধনের পথে যেতে হবে, এটাই দাওয়ার পদ্ধতি- কারো জন্য কেয়ার নেই বলেইতো তাকে ভালোভাবে সংশোধনের জন্য চেষ্টা করি, ধিক্কার দেই না। Happy Happy
২১ মার্চ ২০১৫ সকাল ০৯:৫১
251244
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আমার মন্তব্যের নিছের লাইনটা সত্যেকথা......
310184
২১ মার্চ ২০১৫ রাত ০২:২৯
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ভাইয়া। সুন্দর শিক্ষণীয় একটি লিখার জন্য জাজাকাল্লাহু খাইর।
২১ মার্চ ২০১৫ সকাল ০৮:১৫
251239
নুমান আলী খান কালেকশন বাংলা লিখেছেন : ওয়ালাইকুম সালাম ওয়া রাহমাতুল্লাহ ওয়া বারাকাতুহ ওয়া জান্নাতুহু।

আপনাকেও জাযাকাল্লাহ আপু।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File