মনের গহীনে লুকায়িত ইচ্ছা কি কখনো পূরণ হবার নয়?

লিখেছেন লিখেছেন আলমাস ১৭ ডিসেম্বর, ২০১৪, ০৪:১৪:২১ বিকাল

অনেক দিনের ইচ্ছা ছিল। দেশের বাইরে যাব আন্ডারগ্রাজুয়েট স্টুডেন্ট হিসেবে। বা পড়াশোনার জন্য অথবা চাকরি কারণে। কিন্তু সেই ইচ্ছা এখনো পূরণ হয়নি। ফিনল্যান্ড বা জার্মানিতে পড়তে যাওয়ার খরচ কম। বিশেষ করে ফিনল্যান্ডে টিউশন ফি নেই। কিন্তু কিভাবে যোগাযোগ করবো কিছু ভেবে উঠতে পারছি না। এবং জার্মানিতেও টিউশন ফি কম। মূলত যেতে চাই ইংরেজি মাধ্যমে পড়ার জন্য। কিন্তু ফিনল্যান্ড সুযোগ মনে হচ্ছে অনেক কম। তবে মনে হয় চেষ্টা করলে হতে পারে। কিন্তু কোথা থেকে শুরু করবো কিছুই বুঝতে পারছি না। পড়ার বিষয় হিসেবে আমার কাছে দুটো অপশন আছে। একটা হলো মানবিক বিষয়, আর একটা হল মেকানিক্যাল(অটোমেটিভ ইঞ্জিনিয়ারিং) বিষয়ে পড়ার। কারণ আমি অটোমেটিভ ইঞ্জিনিয়ারিং এর উপর চার বাছরের ডিপ্লোমা করেছি। সেই সাথে এইচএসসি।যেকোন টা পড়তে যাওয়া যাই।

কিন্তু সবচেয়ে দুঃখের বিষয় কিভাবে শুরুটা করবো। আমাদের দেশে পযার্প্ত তথ্য নেই, কিভাবে সহজে কাজ গুলো সম্পন্ন করতে পারি। কোথাও কোন সঠিক তথ্য পাই না। আবার এক ধরনের দালাল চক্র আমাদরে চার পাশ ঘিরে রাখছে আষ্টেপৃষ্টে।তাদের চটকাদার বিজ্ঞাপন দেখে মানুষ প্রতিনিয়ত বিভ্রান্ত হচ্ছে। ফলে যারা প্রকৃত দেশের বাইরে পড়তে যেতে ইচ্ছুক তারা পড়ছে বিভিন্ন সমস্যায়।

আমার সেই স্বপ্ন এখনো স্বপ্ন থেকে যাওয়ার এটা একটা কারণ। জানি না অদূর ভবিষ্যতে আমি আমার স্বপ্ন পূরণ করতে পারবো কিনা।

তবে একটা জিনিস যদি কারো বাস্তব অভিজ্ঞতা থাকে এই বিষয়ে , বিশেষ করে ফিনল্যান্ড বা জার্মানিতে আবেদন করে স্টাডি পারমিট নেওয়ার তবে বিস্তারিত দিবেন।

যাতে করে আমি বাআমার মত যারা আছে তারা যেন সঠিক দিকনির্দেশনা পেতে পারি।

এবং পূরণ হয় আমার বা আমাদের মনের গহীনে থাকা স্বপ্ন।

বিষয়: বিবিধ

১১২৯ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

295350
১৮ ডিসেম্বর ২০১৪ রাত ০১:০১
295351
১৮ ডিসেম্বর ২০১৪ রাত ০১:০২
295352
১৮ ডিসেম্বর ২০১৪ রাত ০১:০৫
পিপীলিকা লিখেছেন : Please search on Google like : bangladeshi student association in finland

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File