একজন পীর ও তার মুরীদের গল্প

লিখেছেন লিখেছেন হোসাইন আহমাদ ১১ ফেব্রুয়ারি, ২০১৫, ০১:১৬:০৯ দুপুর

আমি কোন এক ওয়াজ মাহফিলে শুনেছিলা, এক দেশের রাজা সে দেশের প্রজাদের জান-মালের নিরাপত্তা দিতে পারছিলেন না, ন্যায়ের পক্ষ না নিয়ে অন্যায়কে প্রশ্রয় দিয়ে যাচ্ছিলেন। মানুষের উপর জোর-জুলুম করে যাচ্ছিলেন। কিন্তু প্রজারা কেউ প্রকাশ্যে রাজার অন্যায়ের প্রতিবাদ করছিল না, সকলের মনে এমন ধারনা ছিল যে, গোল্লায় যাক, আগে আমি নিজে বাঁচি। প্রতিবাদ করলে রাজা আমার জুলুম শুরু করবেন। সে দেশে একজন পীর সাহেব ছিলেন, তারও একই অবস্থা ভয়ে প্রকাশ্যে রাজার অন্যায়ের প্রতিবাদ করছিলেন না, আবার একেবারে বসেও থাকা যায় না, তাই গোপনে তার এক মুরীদকে নিয়ে গভীর জঙ্গলে গিয়ে আল্লাহর দরবারে রাজার বিরুদ্ধে ফরিয়াদ করে আসছিলেন এবং বলছিলেন যে, হে আল্লাহ আমাকে যদি দেশের রাজা বানিয়ে দেন তবে আমি দেশে শান্তি প্রতিষ্ঠা করবো। দীর্ঘদিন যাবৎ পীর সাহেব দোয়া করে যাচ্ছিলেন এবং মুরীদ আমীন আমীন বলে যাচ্ছিলেন। তাদের দোয়া কবুলের কোন লক্ষণ দেখা যাচ্ছিল না। মুরীদ চিন্তা করলো- ব্যাপার কি? আল্লাহর প্রিয় বান্দার দোয়া কবুল হচ্ছেনা কেন? তবে আল্লাহর ইচ্ছা কি ভিন্ন? এর পর মুরীদ অন্যত্র গিয়ে পীর সাহেবের বিপরীত দোয়া করতে শুরু করলো- হে আল্লাহ আপনি যদি আমাকে এদেশের রাজা বানিয়ে দেন, তবে আমি এই রাজার থেকেও বেশি অন্যায় প্রতিষ্ঠা করবো। মানুষ হত্যা করবো। আলেম-ওলামাদেরকে হত্যা করবো। ইত্যাদি ইত্যাদি। একরাত্রে দেশের জালিম রাজার মৃত্যু হলো, রাজার কোন ওয়ারিশ ছিল না, তাই পরবর্তী রাজা কে হবে? সভাসদের সিদ্ধান্ত হলো ভোরে রাজদরবারের গেটের সামনে যাকে পাওয়া যাবে তাকেই দেশের রাজা বানানো হবে। সকালে খাবারের খোঁজে মুরীদ শহরে বের হলে রাজ দরবারের সামনে আসতেই তাকে ধরে নিয়ে রাজার আসনে বসানো হলো। মুরীদ বুঝতে পারলো। আল্লাহ তার দোয়াকেই কবুল করেছেন। সে তার কথা মতো অন্যায়ের মাত্রা আরো বাড়িয়ে দিল। দেশের আলেম-ওলামাদেরকে হত্যা করতে শুরু করলো। প্রজাদের ধন-সম্পদ কেড়ে নিতে শুরু করলো। পীর সাহেব তার মুরীদের এই খবর শুনে খুব মর্মাহত হলেন, আমার মুরীদ হয়ে সে এমন অন্যায় করছে? তিনি এবার মুরীদের কাছে এসে বললেন- তুমি তো আমার মুরীদ, আমার দোয়া নাহয় কবুল না হলো, তুমি যেহেতু রাজা হতে পেরেছ তুমিই ন্যায় প্রতিষ্ঠা করো। অন্যায় কেন করছো? মুরীদ উত্তরে বললো- আপনি যদি আমার পীর না হতেন এখনই আপনার গর্দান উড়িয়ে দিতাম, পীর সাহেব বলে আপনাকে ক্ষমা করলাম। শুনেন- এই দেশে ন্যায় প্রতিষ্ঠা হোক এটা স্বয়ং আল্লাহই চান না। যদি চাইতেন রাজা আপনি হতেন, আমি না। যে দেশের অন্যায়ের প্রতিবাদ করে না, রাজার জুলুমের বিরুদ্ধে কথা বলে না, অশ্লীলতার বিরুদ্ধে কথা বলে না, তাদের উপর মহান আল্লাহ আরোও অধীকতর জালিম শাসক চাপিয়ে দেন।

আল্লাহর হুকুম ও রাসুলের বিধান পালন না করার ফল আজ আমরা ভোগ করছি। শুধূ দোয়ায় কাজ হবে না, তওবা করতে হবে এবং সর্বশক্তি দিয়ে অন্যায়ের প্রতিবাদ করতে হবে।

বিষয়: বিবিধ

১৫৯৪ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

303933
১১ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:৪৯
আব্দুল গাফফার লিখেছেন : যথার্থ , শিক্ষনীয়, অনেক ধন্যবাদ
303947
১১ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:১২
হতভাগা লিখেছেন : We get the Government we deserve

২০০৭-০৮ এ একটা সুযোগ এসেছিল , তা আমরা পায়ে ঠেলে দিয়েছি । উজাড় করে ভোট দিয়েছি যারা শুধু কথা বলে কিন্তু সে অনুযায়ী কাজ করে না তাদেরকে।
303951
১১ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:২৪
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
303974
১১ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:৫৪
আনিসুর রহমান লিখেছেন : Very good story for learning which want to learn
304229
১৩ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১২:১৯
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

উদাহরণটা ভালো লাগলো
আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ,
305028
১৮ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৭:৫৬
আশাবাদী যুবক লিখেছেন : যাঝাকাল্লাহ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File