দ্বীন কায়েমের মানে কী?(বিদ্বানদের অভিমত)
লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ১২ নভেম্বর, ২০১৭, ০২:৪৬:৫৬ রাত
আল্লাহ তাআলা বলেন-
شَرَعَ لَكُمْ مِنَ الدِّينِ مَا وَصَّىٰ بِهِ نُوحًا وَالَّذِي أَوْحَيْنَا إِلَيْكَ وَمَا وَصَّيْنَا بِهِ إِبْرَاهِيمَ وَمُوسَىٰ وَعِيسَىٰ ۖ أَنْ أَقِيمُوا الدِّينَ وَلَا تَتَفَرَّقُوا فِيهِ ۚ .....
৪২:১৩। তিনি তোমাদের জন্য নির্ধারিত করেছেন দ্বীন; যার নির্দেশ দিয়েছিলেন নূহকে এবং যা আমি প্রত্যাদেশ করেছি তোমাকে এবং যার নির্দেশ দিয়েছিলাম ইব্রাহীম, মূসা ও ঈসাকে এই বলে যে, তোমরা ধর্মকে প্রতিষ্ঠিত করো এবং ওতে মতভেদ করো না।...
দ্বীন কায়েম বা ধর্মকে প্রতিষ্ঠিত করার মানে কী? আসুন আমরা প্রথমে দেখি বিভিন্ন বিদ্বান ও তাফসীরকারকদের অভিমত-
১. আ'মল করা অর্থ্যাৎ দ্বীনকে জানা ও মানা: যা শরীয়ত ও ফরয করা হয়েছে তার উপর আমল করা। (দ্রষ্টব্য: তাফসীরে তাবারী, দুররুল মানসুর
২. দ্বীনের উপর সর্বদা প্রতিষ্ঠিত থাকা ও সংরক্ষণ করা বিনা সন্দেহে ও মতপার্থক্য ছাড়া। (তাফসীরে কুরতবী, আহকামুল কুরআন লিল ইবনুল আরাবী)
৩. ঐক্যবদ্ধ ও দলবদ্ধভাবে দ্বীনকে কায়েম করা, দ্বীন মানে একত্ববাদ (একমাত্র আল্লাহর ইবাদত করা ও তার সাথে কাউকে শরীক না করা) (দ্রষ্টব্য: তাফসীরে ইবনে কাসীর, তাফসীরে কাশশাফ. তাফসীরে বাগাভী, তাফসীরে আলূসী, তাফসীরে নাসাফী, তাফসীরে জালালাইন)
৪. ঈমান ও আল্লাহর হুকুমের আনুগত্য (তাফসীরে বায়যাভী)
৫. মুজাহিদ রহ. এর মতে, দ্বীনের দিকে (মানে তাওহীদের প্রতি) মানুষকে ডাকা (দ্রষ্টব্য: তাফসীরে মাওয়ার্দী)
৬. ইমাম শাফেয়ী রহ.-এর মতে দ্বীন মানে ঈমান ও আমল। (তাফসীরে ইবনে রজব হাম্বলী)
দ্বীন কায়েমের ব্যাপারে প্রাচীন বিদ্বানদের মাঝে দুই ধরণের বক্তব্য পাওয়া যায়। এক. দ্বীন কায়েম মানে, তাওহীদ বা একত্ববাদকে প্রতিষ্ঠা করা। দুই. আমল করা।
সুতরাং আমরা বলতে পারি, দ্বীনকে প্রতিষ্ঠিত করার মানে হলো, জীবনের সর্বস্তরে দ্বীনের উপর ঐক্যবদ্ধ থাকা অর্থ্যাৎ ঐক্যবদ্ধভাবে আল্লাহর হুকুম মানা এবং দ্বীনের ব্যাপারে মতানৈক্য ও পরস্পরে বিভেদবা দলাদলি না করা । এর একটা দিক হলো, মানুষকে আল্লাহর পথে ডাকা তথা ইসলামের দাওয়াত দেয়া।
আসুন আমরা পুরোপুরি ইসলামে প্রবেশ করি আর মানুষকে তার দিকে আহ্বান করি।
আল্লাহ বলেন-
"হে বিশ্বাসিগণ! তোমরা পরিপূর্ণরূপে ইসলামে প্রবেশ কর এবং শয়তানের পদাঙ্ক অনুসরণ করো না। নিশ্চয়ই সে তোমাদের প্রকাশ্য শত্রু। (২:২০৮)
বিষয়: বিবিধ
৭৬৩ বার পঠিত, ০ টি মন্তব্য
পাঠকের মন্তব্য:
মন্তব্য করতে লগইন করুন