ঈদে মিলাদুন্নবী (সা.) ও কিছু কথা

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ০৪ জানুয়ারি, ২০১৫, ০৯:১৬:০৭ রাত

আরবি মাস তথা হিজরি সনের রবিউল উলা মাস এলেই সারাবিশ্বে শুরু হয়ে যায় রাসূল প্রেমের প্রতিযোগিতা! বিশেষ করে ১২ রবিউল উলাতে মিলাদুন্নবী (সা.) পালন করা ইদানিং একটা উৎসবে পরিণিত হয়েছে। খুব বেশিদিন হয় নি , দেশে দেশে এখন জছনে জুলুশ শুরু হয়েছে! রাস্তায় শোভাযাত্রা, মোটর শো,আর বিজয় র‍্যালি। আমার আজকের বিষয় এটা নয় যে, মিলাদুন্নবী (সা.) পালন করা যাবে কিনা বা তা ইসলামে বৈধ কিনা! আমার আজকের বিষয় হলো, রাসূলের প্রশংসা আর না'ত করতে গিয়ে বাড়াবাড়ি (ছোট শিরক থেকে বড় শিরক পর্যায়ে) করা।

ইসলামি শরীয়াহ মতে, যে কোনো ভালো কাজের সওয়াব পেতে হলে তা শরীয়াহর মাপকাঠী অনুযায়ি হতে হয়! ভালো করে বলতে গিয়ে বলতে হয়- আ'মাল করতে হবে রাসূলের সুন্নাত অনুযায়ী। রাসূলের বিপরীত তথা বিদ'আত আমাল দিয়ে পরকালে সওয়াব বা নাযাতের আশা করা যায় না।

আল্লাহ তাআলা বলেন-

বলুন! আমি কি তোমাদেরকে সেসব লোকদের সংবাদ দেব, যারা কর্মের দিক খুবই ক্ষতিগ্রস্থ তারাই সে লোক, যাদের প্রচেষ্টা পার্থিবজীবনে বিভ্রান্ত হয়, অথচ তারা মনে করে যে,তারা সৎকর্ম করেছে।সূরা কাহফঃ- ১০৩-১০৪

আল্লাহর সাথে কারো তুলনা হতে পারে না এবং তার গুণাবলীর সাথে কোনো সৃষ্টির তুলনা চলে না। এসবই শিরকের অন্তর্ভুক্ত। আমরা অনেকেই না বুঝে রাসূলের শানে এমন সব গুণ যোগ করছি যা শিরকের পর্যায়ে মারাত্মক। যেমন, রাসূলকে চিরঞ্জীব মনে করা, তার কাছে ক্ষমা প্রার্থনা করা, তাকে মুক্তিদাতা মনে করা, তাকে লাভ-ক্ষতির মালিক মনে করা। ইত্যাদি। বিস্তারিত জানুন তাফসীরে, সূরা কাহফঃ ১১০, সূরা আরাফঃ ১৮৮

রাসূলুল্লাহ সাল্লল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কুরআনের ভাষায় একজন মানুষ এবং সর্বশেষ রাসূল হিসেবেই মানতে হবে। তার মর্যাদা আল্লাহর কাছে সমুন্নিত। তার মর্যাদার জন্য আমাদের শিরকের পর্যায়ে বক্তব্য, লেখনির দরকার হয় না বা প্রশংসার বাড়াবাড়ির প্রয়োজন নেই।

আল্লাহ পাক বলেন, অনেক মানুষই আল্লাহতে বিশ্বাসী হয়েও মুশরিক তথা অংশীবাদী। (দেখুন-সূরা ইউসুফ, আয়াতঃ ১০৬)

মৃতের নিকট প্রার্থনা করা হারাম। দেখুন- সূরা যুমারঃ৩, সূরা শুআরাঃ ২১৪

পবিত্র ঈদে মীলাদুন্নবী (সা.) সর্ম্পকে জানতে দেখুন

http://www.quraneralo.com/miladunnabi-files/

বিষয়: বিবিধ

১১৩৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File