সিজনে সিজনে পাকিস্তান পন্থী হবেন না!

লিখেছেন লিখেছেন রাহমান বিপ্লব ১০ মার্চ, ২০১৫, ০৩:৫৩:১৮ দুপুর



এসব ক্ষেত্রে বাংলাদেশ পন্থীদের 'দেশপ্রেমের' যায়গাটি থেকে হলেও 'সাময়িক স্পেস' আছে। আপনাদের তা নাই।

পাকিস্তান 'মুসলমান' না, যখন 'বাংলাদেশ' মুসলমান না।

কারো কারো মাঝে কাজ করা 'স্পেশাল পাকিস্তান প্রেম' আসলে একটা জাতীয়তাবাদী প্রেম। 'ইসলাম' সেখানে একটা পণ্যের মত ব্যবহার হয় মাত্র।

একবার চোখ দুটি বন্ধ করে ভাবলেই বুঝতে পারবেন- অন্তরে 'জাতীয়তাবাদ' ধারনকারী মানুষ কখনই 'ইনসাফকারী' নয়। ফলে তারা নির্দিষ্ট একটা জাতীর উর্ধে উঠে বিশ্বমানবতার প্রশ্নে নেতৃত্বের অযোগ্য।

আর ইসলাম এসেছে, একদল মানুষকে ঠিক ঐ বিশ্বনেতৃত্বের আসনে বসাতে। যারা ইনসাফকারী হয়ে বিশ্বমাঝে শান্তি আনয়ন করবে।

আরেকবার চুপটি করে ভাবুন- তাকেই 'মুসলমান' বলা হবে, যে ব্যাক্তি কেবল নিজের মতই আরেকজন ব্যাক্তির মুসলমান নামধারী হবার কারনেই সব 'ন্যায় অন্যায়' ও 'ইসলামী মূলনীতি' ভুলে সেই জনকে অন্য সকলের চেয়ে শ্রেষ্ঠ বানায়না।

কারন- আমরা সবাই জানি, একটা ডাকনাম ও কিছু সংস্কৃতি পালনকারীর নাম 'মুসলমান' নয়। ইসলামী ধ্যান-ধারনা লালনকারীদের নামই 'মুসলমান'।

কোন এলাকাকে পাক কিংবা নাপাক ঘোষণা দেয়ার ও তা চর্চা করার আপনি কে?

যখন খোদ মক্কার মত স্থান থেকে রাসূল সাঃ কে নির্যাতনে নির্যাতনে জর্জরিত করে বের করে দেয়ার পরেও তা আল্লাহর কাছে, রাসূল সাঃ এর কাছে মর্যাদা লাভ করে? ইন্ডিয়া (যাকে পক্ষান্তরে না-পাকিস্তান বানিয়ে দেয়া হল!) কি তায়েফ থেকেও 'নাপাক'! ('সে সময়ের সব বাস্তবতার কথা ভুলে যান'; এজন্যই বলব, ইসলাম যা লালন করেনা, তাকে বাস্তবতার দোহাই দিয়ে 'ইসলামাইজেশনের' কোন সুযোগ আছে কি?)

১- আপনি যদি 'বাংলাদেশের মুক্তিযুদ্ধ' মানতে না পারেন, বাঙ্গালী-'জাতীয়তাবাদ' ভিত্তিক হওয়ায়! সেক্ষেত্রে মুসলিম-'জাতীয়তাবাদ'(?) ভিত্তিক পাকিস্তান মুক্ত করা আর তা আজও লালন করার 'ইসলামী আকিদা' কোথায় পেলেন?

২- যে আকিদা আপনাকে শেখ মুজিবের জাতীর পিতা হারাম করে দেয়! সাথে সাথে জাতীর পিতা ইব্রাহীম আঃ কে স্মরণ করায়! সেই একই আকিদা আপনার মুখ দিয়ে 'কায়েদে আজম' বের করতে বাঁধা দেয়না কেন?

পাকিস্তান নিয়ে আপনার এই ভাবাবেগ 'ইসলাম' কে ভিত্তি করে টিকবেনা। কারন ইসলাম আপনাকে সব ধরনের 'জাতীয়তাবাদ' বর্জন করতে বলেছে। ফলে একজন হিন্দুকে ঘৃণা করে দূরে ঠেলে দেয়া নয়, ভালোবেসে পাশে বসিয়ে মানুষের সংজ্ঞায়, ধর্মের সংজ্ঞায় মাহাত্ম আনার কাজটা করতে দিয়েছে এই একমাত্র ইসলামই! "সেজন্যই আপনি একজন ভারতীয় হয়েও আজ মুসলমানের ঘরে জন্ম নিয়েছেন! নয়তো আপনার পূর্ব পুরুষ আপনার মত মুসলমানদের ঘৃণাই করত! কখনো জাতীয়তাবাদী মনোভাবের কাছে নিজ ধর্মের পরাধীনতা মানতে আসত না!"

পাকিস্তানী জাতীয়তাবাদ করে আপনি একদিকে বাঙ্গালী জাতীয়তাবাদীদের কাছে লিগ্যাল ট্রিয়েটর! অন্যদিকে ইসলামকে 'পণ্য' বানাবার দায়ে বাঙ্গালী মুসলিমদের নিকটও ডাবল- লিগ্যাল ট্রিয়েটর! বাম, লিগ এদের মাঝে নয়! আমি জানি আপনি আছেন আজকের ইসলামপন্থী এবং বিএনপি পন্থীদের মাঝেই। তাই আঙ্গুলটা আমাদের এদিকেই উঠছে। আমাদেরও তাই শতভাগ পরিশুদ্ধির কাজটা করা দরকার!

স্বাভাবিক ভাবেই আজ যাদেরকে 'স্বাধীনতা বিরোধী' হিসেবে 'আজকের চলমান জাতীয়তাবাদ ধারনকারীদের' সামনে উপস্থাপন করা হচ্ছে, তাদেরকে মূলত একটি চরম ঘৃণার মানদন্ডে ফেলা হয়েছে। আমি জানি এই ব্যাক্তিরা আসলেই পাকিস্তানি জাতীয়তাবাদী নন! বরং 'একটি অপরাজনীতির' বিরোধীতা করতে গিয়েই 'পাকিস্তানি জাতীয়তাবাদের" নোংরা গালিতে আজ ভূষিত হয়েছেন। একটি জাতীয়তাবাদে বিশ্বাসী মানুষ আরেকটি জাতীয়তাবাদের 'কল্পিত চরিত্র গুলোকে' শাস্তি দিচ্ছে! অথচ, ডান পাশে থাকা রিয়েল জাতীয়তাবাদীরা ধরা ছোয়ার বাইরে!

আপনি যদি সত্যিকার মুসলমান হতে চান, তাহলে বলব- জাতীয়তাবাদীদের কথা বাদ, এই 'গালির' পলিটিক্যাল স্পেস-টির 'সুযোগ' নিয়ে 'পাকিস্তানি জাতীয়াবাদকে' লালনের স্থান হিসেবে অন্তত জামায়াতে ইসলামীকে মাধ্যম করবেন না! আল্লাহর ওয়াস্তে!

আল্লাহর শুকরিয়া!

'জামায়াত' এর সাথে মূলগত সম্পর্ক জুড়ে দেয়া হয়েছে 'ইসলামের', 'মুসলমানের' নয়! তাই 'জাতীয়তাবাদী' টেকনিক্যাল অপরাজনীতির সুযোগও এখানে স্থায়ী হবেনা। ইনশা আল্লাহ!

মিথ্যা 'মুসলিম জাতীয়তাবাদের' থাবা থেকে 'মানবতাকে' বাঁচাতেই এই উপমহাদেশে খোদ জামায়াতে ইসলামীর সৃষ্টি।

বিষয়: বিবিধ

৮৭৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File