হিজাবঃ"মানুষ" কতটা ভ্রান্ত ধারনায় মজে থাকতে পারে?!

লিখেছেন লিখেছেন রাহমান বিপ্লব ২০ নভেম্বর, ২০১৪, ০১:৫৩:১৪ দুপুর

(নিজের কিছু কথা, বিষয়ের আলোকেই কথাগুলো বিবেচনার অনুরোধ করছি।)

ইউটিউবে পোষ্ট করার পর থেকে একটি ভিডিওকে কেন্দ্র করে যেন বৈশ্বিক ঝড় বয়ে যাচ্ছে!

কেউ বিষম অবাক হয়ে যেন নিজের অপারগতা প্রকাশ করে দিচ্ছেন অবলিলায়। কেউ কেউ ক্ষেদক্তি করছেন ভিডিওটি একটি ধর্মের বিজ্ঞাপন করছে বলে। কেউবা সেখানেই থেমে থাকছেন না। উদ্ভট সব যুক্তি ও দৃষ্টিভঙ্গি প্রকাশ করছেন!

ইউটিউবে প্রকাশিত ভিডিওটি স্বাভাবিক ওয়েস্টার্ন ড্রেস ও হিজাবের মাঝে সুস্পষ্ট পার্থক্য চোখে আঙ্গুল দেখিয়ে দিয়েছে!

প্রমাণ করেছে একই রাস্তা, একই মানুষ, একই নারী, একই পরিবেশে কেবল পোষাকের কারনে নারীর ইজ্জত-আব্রুর বিষয় কতটা স্পষ্ট-ক্রিটিক্যাল হয়ে ওঠে!

আবার পক্ষান্তরেই স্বাভাবিক মানুষ হিসেবে স্বীকৃতি পাওয়ার জন্য একটি পোষাকই কতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে?

আদিকাল থেকে মানুষ পোষাক পরিধান করে আসছে।

নিজের সম্মান-মর্যাদা রক্ষার পাশাপাশি বাইরের আবহাওয়া থেকে দেহের সুরক্ষা করার জন্য।

যদিও পোষাকের মূল উদ্দেশ্য হল নিজের লজ্জাস্থান অন্যের সম্মুখ থেকে হেফাজত করা।

ওয়েষ্টার্ণ ড্রেস!- তা দিনে দিনে যতই শর্ট হোক না কেন, স্বীকার করে নিয়েছে- পোষাকের মূল উদ্দেশ্যই 'লজ্জাস্থান ঢাকা'! (যার লজ্জা যত কম সে তত শর্ট ড্রেস পড়ে, কিন্তু লজ্জাশীল মানুষ মাত্রই ড্রেস পরিধান করেন। এটাই বাস্তবতা।)

ঠিক এই প্রেক্ষিতে সার্বিক দৃষ্টিকোণ থেকে প্রত্যেক জাতি গোষ্ঠী, প্রত্যেক ধর্মই স্বীকার করে, পুরুষ ও নারীর লজ্জাস্থান ও তা ঢাকার জন্য আলাদা আঙ্গিকের ড্রেস ব্যবহার অপরিহার্য।

নারী কখনই পুরুষের অনুরুপ ড্রেসে স্বাচ্ছন্দ বোধ করতে স্বক্ষম নয়।

স্থান-কাল-পাত্রের উর্ধে উঠে এটা সায়েন্টিফিক ও চিরো সত্য।

জানেন?

সেই ভিডিও তে যারা হিজাবের চাক্ষুস বাস্তবতার পরেও বিরোধীতা করেছে, তারা কী ধরনের যুক্তি দিয়েছে?

আমি শিওর এখন আপনারা পোশাকের উদ্দেশ্য ও নারী পুরুষের ভিন্নতাকে স্বীকার করে থাকলে কৌতুক অনুভব করবেন সেসব লোকের দৃষ্টিভঙ্গি ও যুক্তির বহর দেখে!

১- একটা পশ্চিমা তরুনি বলছে- আমি হিজাব পড়বই না, কেউ আমাকে নিয়ে বাজে চিন্তা করলে সেটা তার ব্যাক্তিগত ব্যাপার! আমি হিজার পড়ে নিজেকে গুটিয়ে রাখব না!!!

(তরুনি টি হয়তোবা কটু দৃষ্টি বলতে তার লজ্জানুভূতি সীমার দিকেই ইঙ্গিত করেছেন। সেটা হল কেউ তাকে নিয়ে বাজে চিন্তা, টিজ, অশ্লিল অংগভঙ্গি করলে তাতে তার কিছুই যায় আসেনা। কিন্তু, তারও লজ্জার একটা সীমারেখা আছে। যেটা পার হলে তিনি পরাজিত হবেন, কিন্তু কমেন্ট করার আগে সে সেটা চিন্তা করেননি। পশ্চিমা পরিবেশে ধর্ষনের বাড়-বাড়ন্তে একজন তরুনি এমন অচিন্তনীয় কথা বলতে পারেন!?)

২- একজন তরুণ বলেছেন ছেলেদেরই বরং দৃষ্টিভঙ্গি বদল করা উচিত, নারীদের হিজাব পরিধান নয়!

(বর্তমান অবাধ নগ্নতার যুগে যৌনতার নির্দিষ্ট মাপকাঠি আছে কি? কেউ কেউ অকল্পনীয় ভাবে সেটা লালন করতে পারে। ছেলেটা কিভাবে সেসব চিন্তা না করে 'সামগ্রিক ভাবে' সব ছেলেদের দৃষ্টি ভঙ্গি পাল্টানোর কথা বলল? অথচ পশ্চিমা হিসেবে সে একটা মাল্টি ন্যাশনাল কালচারের প্রতিনিধি!! সেই মাল্টি কালচারকেও সে অস্বীকার করবে না! তাছাড়া অনেক ধর্মই (!) তো আছে যৌনতাকেই খোদ স্বীয় গ্রন্থে খুব মারাত্মক ভাবে স্থান দিয়েছে! সেক্ষেত্রে মানুষের দৃষ্টিভঙ্গি বদল হবার আগ পর্যন্ত সে কী নিজের আপন কোন নারীর কষ্টকে স্বীকার করে নেবে?? সর্বনাশের জন্য একজন কলুষিত পুরুষই কি যথেষ্ট নয়? তাছাড়া স্বাভাবিক ধর্মহীন মানুষেই যেসব উলংগপনা, বাজে চিন্তা আনতে বাধ্য করে, সে উলংগপনাকে সে কিছুই ভাবছেনা! এটা কী স্বাভাবিক মানসিকতার পরিচয়?)

৩- একজন পৌঢ় বলে বসলেন- যে স্থানে মেয়েটি পথ চলেছে সে স্থানটা বাজে লোকের চলাচল এরিয়া!

(আচ্ছা উনি কী ভাবলেন না, এইটা হিজাবের বাস্তবতাকে আরো প্রশ্নাতীত করে দিয়েছে!? এলাকাটি আফ্রিকান অধ্যুষিত, যদি তারা জাতীগত এক্ষেত্রে খারাপও হয় (তর্কের খাতিরে), তারাও তো হিজাবের প্রতি বাজে কমেন্ট করল না! তাহলে হিজাব কী চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ নয়?! লোকটি কি হিজাবের দ্বারা আত্মরক্ষার বিকল্প হিসেবে, সমগ্র পশ্চিমা সমাজ থেকে নিগ্রোদের নিষিদ্ধ করার কথা ভাবছেন? নাকি সাদারা এসব কলঙ্ক বহনে সেদেশে কম দৃষ্টান্ত বহন করেন?!!)

৪- আরেকজন মুসলমানদের বর্বর বলে মন্তব্য করেছে। সে যুক্তি দিল এই ড্রেস আরবদের সেসময়ের ব্যাপক খারাপ পরিবেশের কারনে এসেছে। তাই এটা সভ্য সমাজে ব্যবহার হতে পারেনা!

(তার দাবীকৃত 'সভ্য সমাজ' কী প্রতি সেকেন্ডের হিসাবে শত ধর্ষণের পশ্চিমা সমাজটাই নয়? সে কী ধর্ষণকে মেনে নিতে বলছে? সে তো স্বীকারই করল- এই ড্রেস সমাজের নোংরামো ঠেকায়! অর্থাৎ একটা অসভ্য সমাজে এই হাতিয়ার ব্যবহার করা হয়েছে। যার কার্যকারিতা আছে বিধায় আজও তা টিকে আছে!! খাটে মশারি টাঙিয়ে নিশ্চয় কেউ মশার ক্ষূদ্রতার চিন্তায় হীনমন্যতায় ভোগে না! চলমান সমাজের প্রেক্ষিত চিন্তা করতে সে ব্যার্থ হল কেন?)

৫- সবচাইতে মজার যুক্তি দিয়েছে একজন। সেটা হল- আমরা হিজাব কে অনুমতি দিতে পারিনা, কারন আমরা জানিনা, হিজাবের নিচে নারীটি বোমা বহন করবে কিনা!

(হা হা হা... হিজাবের নিচে যে বোমা বহন করা যায় তা কিন্তু যেকোন পোষাকের নিচেও বহন করা সম্ভব। বরং শুধু অতি সংক্ষিপ্ত ড্রেসই "বোমা" ঝুঁকিমুক্ত থাকতে পারে!! এই লোকের যুক্তি শুধু হিজাবের জন্যই বিব্রতকর নয়, সাথে যেকোন শালিন পোশাকের জন্যও বিব্রতকর! বোমার জুজু যারা প্রচার করলেন তারা কী সমগ্র শালিন পোশাককে চ্যালেঞ্জ করেননি? সেক্ষেত্রে কত পার্সেন্ট পশ্চিমা অলটাইল অতি শর্ট পোশাকের পক্ষে থাকবে? আরেকটা বিষয় হল, বোমা কী এতটাই সুলভ হয়েছে সেসব দেশে? এতটাই উন্নত ভার্শন পেয়েছে- স্ক্যানারকেও ফাঁকি দিয়ে দেয়া সম্ভব শুধু ঢোলা পোশাক হিজাবের কারনেই???)

পশ্চিমা পরিবেশে ধর্মমত নির্বিশেষে অপরিহার্য এই হিজাবের বিরোধিতাকারীদের, কমেন্ট দেখে আমি একটা উপলব্ধিই পাই আর তা হল, পশ্চিমা সমাজে আত্মসমালোচনার বড় অভাব রয়েছে। অভাব রয়েছে মুক্ত ও স্বাধীন চিন্তার। তারা এক দিকে গা এলিয়ে দিয়ে স্রোতের সাথে ভেসে চলেছে। এদের মাঝে আছে এমন মানুষ যারা প্রবল ভাবে অন্ধ, আত্মঅহংকারী, ইসলাম বিদ্বেষী এবং নিজেদের প্রচলিত খায়েশাত পূরনের দিন হারানোর ভয়ে ভীত।

এতটাই বন্য সমাজ! একবারের জন্য নিজের মা-বোন-আত্মীয়ার অধিকার আর নিরাপত্তার দিক নিয়ে ভাবেনা।

তবে-

আপনি ঠিক অবাক হবেন। প্রচুর অমুসলিম নারী-তরুনি হিজাবের পক্ষে তাদের অবস্থান জানান দিয়ে কমেন্ট করেছেন। নেগেটিভ কমেন্টের জবাব দিয়েছেন!

আলহামদুলিল্লাহ! মুসলিম সমাজে অনেক মানূষই আজকাল নিজের ধর্ম পালনই করছেন না। একই সাথে তুলনামূলক চিন্তাও করছেন মুক্ত চিন্তার সাথে। আর আল্লাহর দেয়া নিয়ম অবশ্যই চিন্তাকে অতিক্রম করে যাবেই।

আল্লাহ আমাদেরকে যেভাবে মুসলিম হবার সৌভাগ্য দান করেছেন ঠিক সেভাবেই উন্নত মুসলিম হয়ে জীবন যাপন করার তাওফিক দান করুন। আমীন।


বিষয়: বিবিধ

১২১১ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

286163
২০ নভেম্বর ২০১৪ দুপুর ০২:৪১
মাহবুব হাসান র লিখেছেন : লিখছেন ধন্যবাদ । ভাই পৃথিবীটাকে বদলাদে হলে পৃথিবীর সমস্থ নারীদের কে পর্দা পড়লে বদলাতে ১ দিন লাগবে ...সকর মানুষ ভাল হয়ে যাবে ্
১৭ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৫:৫০
238657
রাহমান বিপ্লব লিখেছেন : ঠিকই বলেছেন ভাই। সমাজের সকল নারীঘটিত সমস্যার মূল কারন পর্দা মেনে না চলা।
286173
২০ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:৩৫
আফরা লিখেছেন : আল্লাহ আমাদেরকে যেভাবে মুসলিম হবার সৌভাগ্য দান করেছেন ঠিক সেভাবেই উন্নত মুসলিম হয়ে জীবন যাপন করার তাওফিক দান করুন। আমীন।

ধন্যবাদ ।
১৭ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৫:৫০
238658
রাহমান বিপ্লব লিখেছেন : আমিন। জাজাকাল্লাহ
286180
২০ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:০২
রাজ্পুত্র লিখেছেন : আপনি ঠিক অবাক হবেন। প্রচুর অমুসলিম নারী-তরুনি হিজাবের পক্ষে তাদের অবস্থান জানান দিয়ে কমেন্ট করেছেন। নেগেটিভ কমেন্টের জবাব দিয়েছেন!-খুব ভালো লাগলো

সেইসাথে
ইউটিউবের সেই ভিডিওটির লিংকটা দিলে ভাল হতো।
১৭ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৫:৫২
238659
রাহমান বিপ্লব লিখেছেন : জাজাকাল্লাহ ভাই লিংক- https://www.youtube.com/watch?v=mgw6y3cH7tA
286193
২০ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:৪৪
এ কিউ এম ইব্রাহীম লিখেছেন : আল্লাহ আমাদেরকে যেভাবে মুসলিম হবার সৌভাগ্য দান করেছেন ঠিক সেভাবেই উন্নত মুসলিম হয়ে জীবন যাপন করার তাওফিক দান করুন। আমীন। অনেক ধন্যবাদ
১৭ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৫:৫২
238660
রাহমান বিপ্লব লিখেছেন : আমিন।
জাজাকাললাহ
286254
২০ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:২০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
যারা দাবি করেন যে পশ্চিমা দুনিয়ায় মেয়েরা কোন ইভটিজিং এর স্বিকার হননা তাদের উক্তির উপযুক্ত জবাব এই ভিডিওটি।
১৭ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৫:৫৩
238661
রাহমান বিপ্লব লিখেছেন : ঠিক বলেছেন ভাই। জাজাকাললাহ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File