অধিকার হারা পুরুষের আর্তনাদঃ ৬

লিখেছেন লিখেছেন মুসা বিন মোস্তফা ১৪ এপ্রিল, ২০১৫, ০৫:০৪:৫৬ বিকাল

অধিকার হারা পুরুষের আর্তনাদঃ ৬ (বৈশাখ পর্বের ২য় কিস্তি)

"উত্‍সবের দিনগুলোতে মেয়েরা যায় দেখাতে ছেলেরা যায় দেখতে । সামনে সম্মান দিলেও পিছে গিয়ে আপনাকে মাল বলেই ডাকে ছেলেরা"

কলেজ লাইফ থেকেই বন্ধুর সংখ্যা কমে দিয়েছি । কলেজ শেষ বন্ধুও নাই । অনেকদিন হলো সমবয়সী কোন বন্ধু কাছে নেই । হয় বড় যাদের প্রতি সম্মানবোধ আছে নয়তো ছোট যাদের প্রতি স্নেহ আছে । দিব্যি চলছি । পুরাতন বন্ধুদের সাথে কমই যোগাযোগ হয় ।

ছোট থেকেই চলমান স্রোত আর বীপরীত মুখি স্রোতের পার্থক্য যেটা সমাজ দেশ ও জাতির জন্য কল্যনকর মনে হয় সেটাই করতে চেষ্টা করি ।

দূরে থাকলেও মেয়েদের নিয়ে বন্ধুদের আলাপ আলোচনা কিন্ঞ্চিত কানে আসতো । দেখতাম একটা মেয়েকে সামনা সামনি এতো সম্মান করা হলেও পিছনে গিয়ে তার শরীরের আকর্ষনীয় বর্ননা দিত ।অশ্লীলতার সাথে সম্বোধন করতো ।

নিজকে খুব কষ্ট লাগতো । মেয়েটা তো কারো মেয়ে কারো বোন ।সেটি যদি আমার বোন হতো তবে কি এসব মেনে নিতাম ?

যেসব মেয়েরা নিজের শরীরের আকর্ষনীয় অঙ্গ গুলোকে সুন্দর করে পরিবেশন করে তখন অনেকে অনেক কিছু বলবে এটা স্বাভাবিক ।সুন্দরকে সুন্দর বলবে বাজে কে বাজে বলবে । যেটা ইভটিজিং এর পর্যায়ে পড়ে ।

নারী অধিকারের কর্মীদের একটা কথা শুনি আমার শরীর আমি দেখাবো এতে কার কি ?

পরুষ অধিকারের কর্মী হিসাবে তাদের প্রতি আমার জবাব তোমার শরীর তুমি দেখাইবে ঠিকাছে আমরা দেখে আমাদের মুখ দিয়ে যাহা ইচ্ছে বলিব এতে কেনো চিতিয়া যাও ??

আল্লাহ পাক প্রত্যেক লিঙ্গের প্রানীকে ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য দিয়ে সৃষ্টি করেছেন । একারনে প্রত্যেকের বিধানও আলাদা ।

একটা পুরুষ গরমের কারনে শরীরের উদ্ধাংশ কাপড়হীন করতে পারে একটি মেয়ে পারেনা । কারন একটা ছেলের শারীরিক কাঠামো আর মেয়ের কাঠামো আলাদা । এক্ষেত্রে সবার জন্যই সুন্দরভাবে চলার বিধান আছে ।

পেট্রল ইন্জিনে ডিজেল ঢাললে চলবে ? দুটোই তো তেল ? দুটোই তো ইন্জিন ?

পাঠা কি বাচ্চা দিতে পারবে ? পাঠারও চারপা ছাগীরও চার পা ? পাঠার স্তন নেই কেন ?ছাগীর আছে কেনো ?

পুরুষ মানুষ বাচ্চা জন্ম দিতে পারবে ? ? আচ্ছা মেয়ে মানুষ কি পুরুষের মতো কষ্টকর কাজ করতে পারবে ? ? ওই যে এক টনি দেড় টনি বোঝা মাথায় করে ? ?

পাথর্ক্যটা এখানেই । নারী যেমন সব কিছু পারে না পুরুষও তেমনি পারে না । আর বিয়ে ব্যবস্থাও একারনেই যে উভয়ের দ্বারাই পরিপূর্ন জীবন । [একজন আবিয়াত্তার জীবন কেনো অপরিপূর্ন জানতে চোখ রাখুন আবিয়াত্তার কষ্টনামা ।Coming soon]

প্রশ্ন আসতে পারে তাহলে কি সমান অধিকার হবে না ?

প্রশ্নকারী যদি মেয়ে হোন তবে বলি বোন, সমান অধিকার না বরং একটি মেয়েকে অনেক বেশি অধিকার দেওয়ার পক্ষে আমি । শালীন স্বাধীনতার পক্ষে আমি । সমাজের অসুস্থ ধারাকে বের করিয়ে সুস্থ ধারার সমাজ গড়ার প্রত্যয় আমার ।

আচ্ছা বোন তথাকথিত সমান অধিকার আন্দোলনের কর্মীদেরকে সমাজের অসুস্থ নীতির বিরুদ্ধে আন্দোলন করতে দেখেছেন ? যৌতুক বিহীন বিয়ে নিয়ে কথা বলা ?আগে ছিল এখন নেই কমে গেছে । এব্যাপারে একটু মজা দেই ,

"জৈনক নারী অধিকার নেত্রি তার পুরুষ সেক্রেটারিকে বললেন বল্টু আগামী মাসে যৌতুক বিরোধী প্রোগ্রাম ঠিক করো ।বল্টু বলল ম্যাম এমাসে কেনো নয় ? নেত্রী বললেন এ মাসে আমার ছেলের বিয়ে আগামী মাসে মেয়ের বিয়ে"

বাঙ্গালী সমাজের যৌথ পরিবার ভেঙ্গে টুকরো হচ্ছে সাথে সাথে পারিবারিক বন্ধনও হালকা হচ্ছে । একটা সময় ছিল শাশুড়ী বউয়ে মা মেয়ের সর্ম্পক ছিল । বর্তমানে স্টার জলসা ,জি বাংলা,স্টার প্লাসের প্রভাবে বউ শাশুড়ীর দা কুড়াল সম্পর্ক ।

সমান অধিকার বলতে কি নারীর কোটা পন্ঞ্চাশ আর পুরুষের কোটা চল্লিশ ? নারী কামাই না করলেও সমস্যা নেই কিন্তু পুরুষ কামায় না করলে সংসার টিকানোই মুশকিল ?

নারী স্বাধীনতা বলতে কি পাচ ছয়টা বয়ফ্রেন্ডকে দেহ দান ?

আগেই বলেছি আমি নারীদের জন্য নারীবাদীদের চেয়ে বেশি অধিকার চাই । তাদেরকে সামান্য কষ্ট দিতেও চাই না ।তাদের কে পুরুষের চেয়ে বেশি অধিকার দিতে চাই । পুরুষকে সকল কষ্ট দিতে চাই আর নারীকে কষ্টের পরিবর্তে পুরুষকে পরিচালিত করাতে চাই ।

হ্যা সত্যিই বলছি , এমন একটি আদর্শ সমাজ গড়তে চাই যেখানে থাকবেনা কোন হানাহানি ,অত্যাচার অনাচার ,যেখানে নারীকে রাখা হবে রাজরানীর সম্মানে । যেখানে থাকবে শুধু সুখ আর সুখ ।

কোটি কোটি টাকা একদিকে আর একটি সুন্দর মন সুখী সংসার আরেক দিকে । নারীবাদী সমাজ আর মিডিয়া নারীকে এমন অবস্থায় নিয়ে গিয়েছে এখন শুধু টাকা চাই টাকা । আচ্ছা টাকা হলেই কি সুখী হওয়া যায় ? ? ?

আমার স্বপ্ন নিয়ে আমি একা ? কিন্তু সবাই এই স্বপ্ন নিয়ে পাশে এলে আমরা সবাই মিলে কি একা ? ?

বিষয়: বিবিধ

১২৭৭ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

314904
১৪ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৬:২০
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : "জনৈক নারী অধিকার নেত্রী তার পুরুষ সেক্রেটারিকে বললেন, বল্টু আগামী মাসে যৌতুক বিরোধী প্রোগ্রাম ঠিক করো ।বল্টু বলল, ম্যাম এমাসে কেনো নয় ? নেত্রী বললেন এ মাসে আমার ছেলের বিয়ে আগামী মাসে মেয়ের বিয়ে"
এই লাইনটা পড়ে হাসতে হাসতে মরছি।

"হ্যা সত্যিই বলছি , এমন একটি আদর্শ সমাজ গড়তে চাই যেখানে থাকবেনা কোন হানাহানি ,অত্যাচার-অনাচার ,যেখানে নারীকে রাখা হবে রাজরানীর সম্মানে । যেখানে থাকবে শুধু সুখ আর সুখ ।"
এমন স্বপ্ন কেই বা না দেখে? কিন্তু তা সম্ভব না।
১৫ এপ্রিল ২০১৫ সকাল ১১:১১
256106
মুসা বিন মোস্তফা লিখেছেন : কেনও সম্ভব না ? আপনি কি ব্লুপ আইস্ক্রিম খেয়েছেন নাকি ?
১৫ এপ্রিল ২০১৫ সকাল ১১:২৮
256117
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : নাহ ভাই! বেশ কয়েকদিন দোকানে ব্লুপের আইসক্রিম খুঁজেছি কিন্তু পেলাম না এদের মাক্রেটিং চেইন এখনো বেশি স্ট্রং না
১৫ এপ্রিল ২০১৫ বিকাল ০৪:৩৬
256165
মুসা বিন মোস্তফা লিখেছেন : মিরপুরে সবখানেই পাওয়া যায় , যেহেতু খান নি তবে সম্ভব কে অসম্ভব বলছেন কেনে ? Straight Face
১৫ এপ্রিল ২০১৫ বিকাল ০৪:৪৯
256171
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : তাহলে আর জান্নাত বানানোর কি দরকার ছিল? দুনিয়াটাই জান্নাত হয়ে যেত মানুষের এত কষ্টেরও দরকার ছিলনা।
২২ এপ্রিল ২০১৫ দুপুর ১২:৪১
257344
মুসা বিন মোস্তফা লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor <:-P
314906
১৪ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৬:২১
আশাবাদী যুবক লিখেছেন : সুন্দর লিখেছেন, মুবারকবাদ
১৫ এপ্রিল ২০১৫ বিকাল ০৪:৩৬
256167
মুসা বিন মোস্তফা লিখেছেন : Good Luck Good Luck
315060
১৫ এপ্রিল ২০১৫ দুপুর ০১:৩৫
আবু তাহের মিয়াজী লিখেছেন : ভালো লিখার জন্য ধন্যবাদ নিবেন।
১৫ এপ্রিল ২০১৫ বিকাল ০৪:৩৬
256166
মুসা বিন মোস্তফা লিখেছেন : Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File