মাদরাসা শিক্ষা ব্যবস্থা: তুরস্ক ও আমরা.

লিখেছেন লিখেছেন মীম রহমান ১৩ ডিসেম্বর, ২০১৪, ১০:২৩:২১ সকাল

১. গতকাল তুরস্কের একটি মাদরাসায় যাওয়ার সুযোগ হল যেখানে তুরস্কের ক্ষমতাসীন সরকারের মন্ত্রীসভার ৮ মন্ত্রীর সন্তান সহ অসংখ্য এমপি ও সরকারী-বেসরকারী উচ্চপদস্থ কর্মকর্তাদের সন্তানরা পড়ালেখা করছে. এটি রাজধানী আনকারার অন্যতম একটি মাদরাসা যার চতুর্পাশ দিয়েই তুরস্কের সেরা ইউনির্ভাসিটিগুলোর ক্যাম্পাস অবস্থিত. দৃষ্টিনন্দন পাথর দিয়ে তৈরী মাদরাসাটি অবকাঠামোগতভাবে খুবই উন্নত এবং এতই বড় আকারের ক্যম্পাস যে, বাংলাদেশের কয়েকটি প্রাইভেট ইউনির্ভাসিটি এর মধ্যে ঢুকিয়ে রাখা যাবে. আর তুরস্কের প্রায় সব শহরেই এরকম বড় বড় মাদরাসা রয়েছে. যাক, তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানও কিন্তু মাদরাসারই ছাত্র, আর এখানকার মন্ত্রী-এমপি এবং ইসলামী আন্দোলনের নেতৃবৃন্দের বড় একটি অংশও মাদরাসায় পড়ালেখা করা.

২. বস্তুত ইসলামকে শিখতে হলে কিংবা নৈতিকতা সম্পন্ন একটি জাতী গড়তে হলে মাদরাসা শিক্ষার কোন বিকল্প নেই. আর ইসলামী আন্দোলন যতটা সহজে একজন মাদরাসার ছাত্র বুঝতে স্বক্ষম হন ততটাই কঠিন হয় জেনারেল লাইনে পড়া একজন ছাত্রের. বাংলাদেশের প্রেক্ষাপটে কখনোই ধর্মনিরপেক্ষ কিংবা বামচিন্তার সরকাররা মাদরাসাগুলোকে ভাল চোখে দেখেনী এমনকি সহ্যও করেনী. মাদরাসাগুলোকে মিডিয়ায় মাধ্যমে জঙ্গী তৈরীর কারখানা ও মাদরাসার ছাত্রদেরকে বেকডেটেট প্রমানের চেষ্টা অহরহই করে যাচ্ছে. এতকিছুর মাঝেও এ বছরও মাদরাসার ছাত্রই এদেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ১ম হয়েছে. যেমনটি বিগত কয়েক বছর ধরেই হয়ে আসছে এমনকি মেডিকেল ও বুয়েটসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের প্রথম সারির একটি বড় অংশই মাদরাসার ছাত্র.

৩. মাদরাসা শিক্ষার সংস্কার জরুরী, এর শিক্ষার মান কিংবা পাঠ্যক্রম সেকেলে একথা বলে একদল জ্ঞানপাপী বুদ্ধজীবিরা প্রায়ই মুখের ফেনা তুলেন. নানা পরামর্শ দেন. তবে কী মাদরাসার পাঠ্যক্রমে সংস্কারের প্রয়োজন নেই...? আমি মনে করি অবশ্যই আছে, তবে সেই সংস্কার কুদরতে খোদা, মুনীর চৌধুরী কিংবা কবির চৌধুরীদের মত নাস্তিকদের প্ল্যানে হবেনা. সংস্কার হতে হবে যোগ্য আলেমদের পরামর্শক্রমে. ঠিক তেমনীভাবে স্কুল এবং কলেজের সিলেবাসেও প্রয়োজনীয় সংস্কার করে ধর্মীয় ও নৈতিক শিক্ষার পর্যাপ্ত এবং সঠিক জ্ঞানার্জনের সুযোগ করে দিতে হবে.

পুনশ্চ- আমাদের ইসলামী আন্দোলনের অনেক ভাইয়েরাও তাদের সন্তানদের মাদরাসায় পড়াতে চান না অথবা হীনমন্যতায় ভোগেন. এটা মোটেও হওয়া উচিত না. আমাদের মনে রাখা দরকার যে, একটি সফল ইসলামী বিপ্লবের জন্য এমন একটি শিক্ষা ব্যবস্থা জরুরী যেটা ইসলামের আলোকে গঠিত হবে. তাই পরিবর্তনটা আমাদের সন্তানদের ইসলামী শিক্ষায় শিক্ষিত করার মধ্যে দিয়েই শুরু করতে হবে.

বিষয়: বিবিধ

১৬৭৮ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

293872
১৩ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:৩৭
লজিকাল ভাইছা লিখেছেন : ভালো লাগল। অনেক ধন্যবাদ
১৩ ডিসেম্বর ২০১৪ দুপুর ০২:৩৩
237544
মীম রহমান লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
293886
১৩ ডিসেম্বর ২০১৪ দুপুর ১২:৪৯
ভিশু লিখেছেন : ভালো বলেছেন।
293917
১৩ ডিসেম্বর ২০১৪ দুপুর ০২:৪৩
এম আবদুল্লাহ ভূঁইয়া লিখেছেন : অনেক ধন্যবাদ,
আজকাল দেশের বড ইসলামী দলের নেত্রীবর্গের কয় জন ছেলে মেয়েকে মাদ্রাসার শিক্ষায় শিক্ষিত করেছেন? খবর নিলে দেখবেন তাদের অনেকের এক জন সন্তান কে ও আলেম বানান নি বা মাদ্রাায় পড়াননি । কেন ? তাহলে ইসলাম কায়েম কি অপরের জন্য ? তাহলে নিজের জন্য নয় কেন? আমরা জানি , যে আল্লাহ বলেছেন , তোমরা নিজেও বাঁচ জাহান্নামের আগুন থেকে অপর কে ও বাঁচও । ের

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File