একজন মীর কাশেম আলী.

লিখেছেন লিখেছেন মীম রহমান ৩০ অক্টোবর, ২০১৪, ০২:৪৫:৫৬ দুপুর

এ বছরের জুন-জুলাইতে রাজনৈতিক এক মামলায় বেশ কিছুদিন কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এ থাকার সুযোগ হয়েছিল. আমরা ৬ নম্বর বিল্ডিংয়ের ১৫ নম্বর রুমে থাকতাম. যাক, কারাগারে ডুকেই শুনলাম আমাদের বেশ কয়েকজন ভিআইপি বন্দী এই কারাগারে আছেন. ভাবলাম দেখা করার এ সুযোগ মিস করা যাবেনা. কারাগারে আমাদের তৎকালীন দায়িত্বশীল সাবেক কেন্দ্রীয় সভাপতি ডা. ফখরুদ্দিন মানিক ভাইকে আমার অভিপ্রায় জানালাম. উনি আমাকে আশ্বত্ত করলেন কিন্তু টাইম সিডিউল কোনভাবেই মিলছেনা. যাক, কিছুদিনের মধ্যেই আমার জামিন হয়ে গেল. আমি জামিনের নিউজ শোনার সাথে সাথে মানিক ভাইয়ের রুমে গেলাম. জামিনের কথা জানালাম. উনি আমাকে ভিআইপি সেলে নিয়ে চললেন.

ভিআইপি সেলে ডুকতেই মাঠে জামায়াতের সহকারী সেক্রেটারী জেনারেল এটিএম আজহার ভাই ও সাহসী সম্পাদক মাহমুদুর রহমান সাহেবকে আলাপরত দেখলাম. মানিক ভাই উনাদের সাথে আমাকে পরিচয় করিয়ে দিলেন. বেশ কিছুক্ষণ কথা হল. দুজনই দোয়া করে দিলেন এবং জামিন হয়ে গেছে শুনে বেশ খুশি হলেন. এরপর মানিক ভাই আমাকে কাশেম আলী ভাইয়ের রুমে নিয়ে গেলেন. রুমে ডুকে দেখী উনি পড়াশুনায় ব্যস্ত. আমরা সালাম দিলাম. উনি চেয়ার থেকে উঠে এগিয়ে এসে আমাদের রিসিভ করলেন. আমি ছাত্রশিবিরের সদস্য শুনেই আমাকে জড়িয়ে ধরে কেদে ফেললেন. শিবিরকে নিয়ে উনার অনেক স্বপ্নের কথা বললেন. অনেকক্ষণ গল্প হল. কিন্তু অগত্যা গড়ির কাটা আমাদের থামিয়ে দিল. মানিক ভাই গড়ির দিকে তাকিয়ে লকাবের সময়ের কথা স্বরণ করিয়ে দিলেন. এবারের বিদায়ের পালা. উনি আমাদেরকে কিছু কলা খাওয়ার জন্য দিলেন, জানালেন এগুলো নাকি উনার এক ভক্ত মানিকগঞ্জ থেকে উপহার হিসেবে পাঠিয়েছে. আবারো জড়িয়ে ধরে কিছুক্ষণ কান্নাকাটি ও দোয়া করে আমাদের বিদায় দিলেন.

এ রকমই সহজ-সরল ও সাদা-সিদে জীবনের অধিকারী মীর কাশেম আলী ভাই. উনার এক আত্মীয় আমার খুব কাছের দায়িত্বশীল. উনার কাছ থেকে অনেকবার উনার ব্যপারে গল্প শুনেছি. ব্যক্তিগতভাবে উনি অনেক টাকার মালিক ও বড় শিল্পপতি হলেও খুবই সিম্পল লাইফ লিড করেন.

আগামী রবিবার এই নিরাপরাধ সহজ-সরল লোকটির রায় ঘোষিত হবে. জানিনা আমাদের কয়জন নেতৃবৃন্দকে এভাবে তারা কষ্ট দিবে. তবে, আল্লাহই সর্বোত্তম সিদ্ধান্ত গ্রহনকারী.

বিষয়: বিবিধ

৮৭৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File