আইন প্রয়োগের মাধ্যমে অবৈধ রাস্তা পারাপার বন্ধ করা যাবেনা

লিখেছেন লিখেছেন এম খালিদ ২৭ নভেম্বর, ২০১৪, ১০:০৪:১১ সকাল

হটাৎ করে গত দুদিন ধরে ঢাকা মহানগরীর কিছু পয়েন্টে পথচারীদের সড়ক পারাপারের উপর কারফিউ জারি করেছেন মহানগরীর ট্রাফিক পুলিশেরা।তবে এটাকে অবশ্যই ভালো উদ্যেগ বলা যেত যদি তার পূর্বে রাস্তা পারাপারের সুস্ঠ

ব্যবস্থা করে এ কারফিউ জারি করতেন।তাদের এ উদ্যেগ যে ভেস্তে যাবে তা গত দুদিনের পত্রিকা ও টেলিভিশনের খবর থেকে অনুমান করা যায়।

আমাদের সবচেয়ে বড় সমস্যা হলো আইন না মানা বা আইনের প্রতি শ্রদ্ধাশীল না হওয়া ।এটা আমাদের সাধারন জনসাধারনের চেয়ে যারা আইন প্রনয়ন করেন তাদেরই আইন

ভাংগার প্রবনতা বেশী।গত রমজানে ইফতার পার্টিতে অংশ নেয়ার জন্য অবৈধ সরকারের তথ্যমন্ত্রী ইনু' সড়কের(একপাশ বন্ধ করে) রং সাইডে ট্রাফিক পুলিশ দিয়ে ৩কি:মি: রাস্তা থামিয়ে পুলিশের প্রটোকল নিয়ে আইনের প্রতি বুড়ো আংগুল দেখিয়েছিলেন।

সরকারের কর্তা ব্যাক্তিদের এমন উদাহরনের তুলনা নাই।

আমি দেখেছি জাপানীরা রেড সিগন্যালের সময় রাস্তা দিয়ে কোনরূপ যানবাহন চলাচল না করলেও তারা গ্রীন সিগন্যালের

জন্য অপেক্ষা করেন।সুযোগ থাকার পরও তারা কেউ আইন ভংগ করে না।

সড়ক উপর দিয়ে পারাপারের আইন প্রয়োগের পূর্বে রাস্তা পারাপারের প্রয়োজনীয় সুযোগ-সুবিধা বৃদ্ধি ও জনসচেতনতা

বাড়ানোর দরকার ছিল।

রাজধানী ও অন্যান্য শহরগুলোতে পথচারীদের জন্য যে সব ফুটওভার ব্রিজ তৈরি করা হয়েছে তা চাহিদার তুলনায় অপ্রতুল অধিকাংশই চলাচলের অনুপযোগী।হকার,ভিখারী,চাদাবাজ,পকেটমার ও পতিতা

দখলে।পুলিশ ও স্থানীয় মাস্তানেরা নজরানার বিনিময়ে তাদেরকে সুযোগ করে দেয়।

ফুট ওভার ব্রিজ গুলোর সিঁড়ি এতোই খাড়া যে কিশোর ও তরুনদেরই সিঁড়ি দিয়ে ওঠা কষ্টসাধ্য।সমাজে এমন শ্রেণীর কিছু লোক রয়েছেন বিশেষ করে অসুস্হ,বৃদ্ধ,শাররীক প্রতিবন্দী,পংগু ও গর্ভবতী মহিলারা তাদের জন্য বিকল্প কোন

ব্যবস্থা নেই।

অবৈধভাবে রাস্তা পারাপার করতে গিয়ে সাড়া দেশে বছরে অগণিত লোক মারা যাচ্ছে কেউবা হাত-পা হারিয়ে পংগুত্ব বরন করছে।এজন্য আমাদের ট্রাফিক ব্যবস্থাকে যুগের উপযোগী করে তোলা দরকার।

সড়ক ও মহাসড়কগুলোতে জেব্রা ক্রসিং চালু,

ফুট ওভার ব্রিজ গুলোকে ব্যবহার উপযোগী করার জন্য অপেক্ষাকৃত সমান্তরাল সিঁড়ি,আন্ডারপাস ও প্রয়োজনীয় চলন্তসিঁড়ি ও লিফটের ব্যবস্থা করা দরকার।

ফুট ওভার ব্রিজগুলো থেকে ভাসমান হকার,ভিখারী,চাদাবাজ,পকেটমার,ছিনতাইকারী ও পতিতাদের উচ্ছ্যেদ করতে হবে।

ফুটপাতগুলোকে অবৈধ দখলদার মুক্ত করে মানুষের চলাচলের

উপযোগী করা দরকার।আইন প্রয়োগের পূর্বে পারাপারের সুব্যবস্থা করা না হয় তাদের এ উদ্যেগ যে কারফিউর মেয়াদ শেষ হবার সাথে সাথেই ভেস্তে যাবে তা বলার অপেক্ষা রাখেনা।

বিষয়: বিবিধ

১১৭৯ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

288742
২৭ নভেম্বর ২০১৪ সকাল ১১:৩১
289019
২৭ নভেম্বর ২০১৪ রাত ১১:৫০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমরা কি আদেী কোন সভ্য দেশে বসবাস করি?
রাস্তা পারাপারের নিয়ম শিখান হয় প্রাইমারি স্কুলে। সেখানে এই দেশে মানুষকে বাধ্য করা হচ্ছে পুলিশ ম্যাজিষ্ট্রেট দিয়ে! আবার আইনের অযুহাতে পুলিশ যেভাবে খুশি সেভাবে টানাটানি করছে মানুষকে! ম্যাজিস্ট্রেট স্রেফ পুলিশের কথায় দন্ড দিয়ে দিলেন।
গায়ের জোড়ে মানুষ কে আইন শিখান যায়না। এই পুলিশ আর ম্যাজিষ্ট্রেট কি নিজেই আইন ভঙ্গ করছে না। এরা যেন বৃটিশ দের মত হোয়াইট ম্যানস বার্ডেন নিয়ে আমাদের আইন শিখাচ্ছে।
এই পুলিশ ষ্টেট এর ফলাফল কিন্তু হবে সমাপ্তিহীন নৈরাজ্য।
289089
২৮ নভেম্বর ২০১৪ সকাল ০৮:০১
এম খালিদ লিখেছেন : অনেক ধন্যবাদ রিদওয়ান কবির সবুজকে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File