গণতন্ত্র ও মানবাধিকার: প্রেক্ষিত বাংলাদেশ সংবিধান

লিখেছেন লিখেছেন যা বলতে চাই ১৭ নভেম্বর, ২০১৪, ০৫:৩৯:১০ বিকাল

‍‍‍‌'প্রজাতন্ত্র হইবে একটি গণতন্ত্র, যেখানে মৌলিক মানবাধিকার ও স্বাধীনতার নিশ্চয়তা থাকিবে, মানবসত্তার মর্যাদা ও মূল্যের প্রতি শ্রদ্ধাবোধ নিশ্চিত হইবে। এবং প্রশাসনের সকল পর্যায়ে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে জনগণের কার্যকর অংশ গ্রহন নিশ্চিত হইবে।' দ্র. গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান, ২য় ভাগ, ধারা-১১(পঞ্চদশ সংশোধনী)

সংবিধান আমাদের হাতে আছে ঠিকই কিন্তু কোথায় গণতন্ত্র, কোথায় মৌলিক মানবাধিকার, কোথায় সকল পর্যায়ে নির্বাচিত জনপ্রতিনিধি, কোথায় মানব সত্তার মানবীয় মর্যাদা, কোথায় মানবতার প্রতি শ্রদ্ধা! প্রিয় ভাই/বোন কেউ আমাকে তার সন্ধান দিতে পারেন?

না তা আপনারা কেউ দিতে পারবেননা জানি। কারণ এ সমস্ত সাংবিধানিক বক্তব্য অবশ্যই সুন্দর । আর সুন্দর বলেই কিন্তু মানবতার চির দুশমন, ভোগবাদী ক্ষমতা চর্চাকারীদের জনগণের সাথে এটি একটি প্রতারণার উপকরণ মাত্র।

তাই সংবিধান থাকলেও এ দেশের সাধারণ মানুষ সাংবিধানিক অধিকার থেকে আজ সম্পূর্ণ বঞ্চিত। আসলে প্রয়োজন হচ্ছে, নিশ্চিত জ্ঞানের আধার আল কোরআনের আলোকে মানব কল্যাণ উপযোগী ও উন্নয়নমুখী আধুনিক সংবিধান প্রণয়ন এবং তার চেয়েও বেশী প্রয়োজন উক্ত সংবিধান বাস্তবায়ন উপযোগী নেতৃত্ব ও আস্থাশীল কর্মী বাহিনী গঠন।

আসুন, অন্তত বাংলাদেশ সংবিধানের(বর্তমান) আলোকে গণপ্রতিনিধিত্ব ও মানবাধিকার প্রতিষ্ঠায় সোচ্চার হই। আল্লাহ তাআলা ক্ষমতারোহী ও ক্ষমতা লোভীদের কুটচাল এবং জুলুম থেকে মানবতাকে রক্ষা করুণ। আমিন।

বিষয়: বিবিধ

১৪৪৬ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

285278
১৭ নভেম্বর ২০১৪ রাত ০৯:১৮
আফরা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ ।
285294
১৭ নভেম্বর ২০১৪ রাত ১০:৫৮
যা বলতে চাই লিখেছেন : অনেক ধন্যবাদ
285342
১৮ নভেম্বর ২০১৪ রাত ০২:০৫
লজিকাল ভাইছা লিখেছেন : ভালো লাগলো , অনেক ধন্যবাদ ।
২১ নভেম্বর ২০১৪ রাত ০২:৫৬
229800
যা বলতে চাই লিখেছেন : ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File