প্রশংসা

লিখেছেন লিখেছেন তৃতীয় চোখ ২৬ অক্টোবর, ২০১৪, ০৭:৫৫:২৯ সন্ধ্যা

হিউম্যান সাইকোলজি । আমার one of the most favorite subject. পাঠ্য বইয়ের বাইরে আমি যত রকমের বই পড়েছি তার বার আনা হলো সাইকোলজিক্যাল । কারন আমার কি মনে হয় জানেন ? পৃথিবীতে একটা বিষয়েরই বিচিত্রতার শেষ নেই, সেটা হলো মানুষের মন । আর আজ সেই মানুষের মনকে নিজের পক্ষে আনার সবচেয়ে কার্যকরী কৌশলটা আপনাদের বলে দিচ্ছে….

আচ্ছা বলেনতো মানুষ সবচেয়ে কী শুনতে পছন্দ করে ? গান, কবিতা, গল্প ? এসবের কোনটাই না । এটা হলো ‘‘ তার প্রশংসা ।’’ কী বিশ্বাস হচ্ছে না ? আপনি কাউকে ঘন্টার পর ঘন্টা গান শুনাতে থাকেন, দেখবেন সে এক সময় বিরক্ত হয়ে পড়েছে কিন্তু ঐ একই সময় ধরে তার কোন কাজ কিংবা গুণের প্রশংসা করতে থাকেন, সে দেখবেন বেশ আগ্রহ সহকারে শুনবে এবং আপনার উপর খুশি হবে । মনে করেন আপনি কারো সাথে ভালো বন্ধুত্ব করতে চাচ্ছেন, এখন যদি সে একটু ভালো করে কথা বলে বা একটু বেশি হাসে তাহলে আপনার কথার মাঝে তাকে এটা বলবেন- ‘‘আচ্ছা, তুমি তো বেশ সুন্দর করে কথা বলো। তোমার থেকে আমার একটু কথা বলা শিখতে হবে’’ বা এটা বলেন – ‘‘তোমার হাসিটা যে বেশ সুন্দর। তোমার হাসি দেখলে মনটা ভরে যায়।’’ বা সে সুন্দর কোন ড্রেস পরে আসলে তার প্রশংসা করেন বা তার কোন কাজ কিংবা কোন গুনের প্রশংসা করেন । তাহলে আমি গ্যারান্টি দিচ্ছি সে আবার আপনার সাথে কথা বলতে চাইবে । তবে সে প্রশংসা অবশ্যই আন্তরিক ভাবে করবেন, সে যেন এটা ভেবে না বসে যে আপনি তাকে তোষামোদ ( আমাদের ‘‘পাম’’ এর বাংলা ) করছেন ।

মাঝেমধ্যে হয়তো তরকারিতে কখনো ঝাল, লবণ কম বেশি হয় । তখন আমরা কি করি, আম্মুর উপর চিৎকার, চেচামেচি । তাতে কোন লাভ হয় না । বরং আম্মু হয়তো বলতে শুরু করে, ইস, এত কষ্ট করে রান্না করে দিই তারপরও……..। তাই আমি ইদানিং নতুন একটা সিস্টেম এপ্লাই করছি । ১০০% কাজে দিয়েছে । এখন প্রতিদিন খাওয়া শেষে আম্মুর রান্নার বেশ প্রশংসা করি আর যে দিন একটু লবন বেশি হয় সে দিন বলি – আম্মু তোমার রান্নাটা আজ দারুন হয়েছে তবে একটু লবন কম দিলে আরও ভালো হতো । আম্মু তার এই প্রশংসাকে ধরে রাখার জন্য এখন রান্নার ব্যাপারে বেশ সজাগ । তাই ইদানিং আমার ওজনটাও দিন দিন বেড়ে যাচ্ছে  ।

** দেখলেন চিৎকার করে আমি যে কাজটা করতে পারিনি সামান্য প্রশংসা দিয়ে সেটা কত সুন্দর ভাবে হয়ে গেল । তাই, আন্তরিকভাবে মানুষের প্রশংসা করলে দেখবেন তারা কত আপন হয়ে যায় ।

বিষয়: সাহিত্য

১৩২১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File