আমাদের সিজনাল চ্যাতনা

লিখেছেন লিখেছেন কাউয়া ১৭ মার্চ, ২০১৫, ১০:৩৯:০৫ রাত

অদ্ভুত এক জাতি আমরা। আমরা কি চাই? আমাদের কি পরিচয়, সেটা নিয়া আমার অনেক প্রশ্ন আছে। ইন্ডিয়ার দুইটা ছেলে মিলে একটা ভিডিও বানালো, আর আমাদের চেতনা বরাবর লেগে গেলো। আমরাও অস্ত্র গোলাবারুদ নিয়ে সেটার রেসপন্স বানানোর জন্য উঠে পড়ে লাগলাম। প্রচুর রেসপন্স ভিডিও হলো। এর মধ্যে কিছু কিছু রেসপন্স ভিডিও এতই নিম্নমানের যে, সেটা আরেকটা নতুন লজ্জার কারন।

হুটহাট এইসব সিজনাল চেতনা কোথা থেকে আসে? ইন্ডিয়া আমাদেরকে লাগামহীন ভাবে ব্যাবসা-অর্থনীতিতে ঠকালে বা বর্ডারে শুটিং প্রাক্টিস করলে তখন চেতনা ঘুমন্ত থাকে, আর ক্রিকেট এলে মাঝে মাঝে জেগে উঠে! এইসব গ্যাসীয়, ফাইভ ডাইমেনশনাল দেশপ্রেম যে আর কত দেখতে হবে, কে জানে! মুখে মুখে ইন্ডিয়ার চৌদ্দ গুষ্ঠি উদ্ধার করে ল্যাপ্টপ ছেড়েই একটা ইন্ডিয়ান আইটেম সং এ বুঁদ অথবা গ্যারাজ থেকে পালসারটা বের করে জীমে গিয়ে জন আব্রাহাম হবার জন্য ওয়ার্ক আউট। এই আমাদের চেতনা!

শুনেছি ক্রিকেট এবং ক্রিকেটের জয় নাকি আমাদেরকে ঐক্যবদ্ধ করে। কোথায় ভাই? কোথায় সে একতা? আমিতো আজ পর্যন্ত কোথায় আম্লীগ-বিম্পির হানাহানী থামতে দেখলাম না। সেই আইসিসি ট্রফি জয় থেকে শুরু করে সেদিনের ইংল্যান্ডের সাথে জয়, কোন জয়ই জাতি হিসাবে আমাদেরকে ঐক্যবদ্ধ করেনি, কোনদিন করবেও না। এগুলা আমাদের প্রভুদের শেখানো তোতাপাখির বুলি আর আমাদেরকে গেলানো আফিম।

অন্যসব দেশের লোকজন খুব ভালো করেই এটা জানে, তাই কেউ দুই পয়সার পাত্তাও দেয়না। এই বেলুনের গ্যাস যে ২/৩দিন পরেই ফুট্টুস, এটা সবাই জানে। তাই, যার যা ইচ্ছা বলে যায়। যার যা ইচ্ছা করে যায়।

দুইটা ইন্ডিয়ান র‍্যান্ডম ছেলের বানানো ভিডিও দেখে গোটা জাতির চেতনায় ঠাডা পড়লো কিন্তু ইন্ডিয়ান সরকারের একজন বড় নেতা যখন মসজিদ ভেঙে ফেলার কথা বলে তখন আমাদের কারো মাথাব্যাথা নেই। কেউ এই খবর জানে বলেও মনে হয় না। কি অবস্থা আমাদের! কোথায় যাচ্ছি আমরা? দুঃখজনক। আর বেশি কিছু বলতে চাই না। পরে আমার বলা ফ্রেঞ্চগুলার জন্য এক্সকিউস চাইতে হবে...

বিষয়: বিবিধ

১১০৩ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

309559
১৭ মার্চ ২০১৫ রাত ১১:১০
পললব লিখেছেন : মদ্দা কুত্তা যখন খেঁকি কুত্তার কাছে এসে পড়ে তখন খেঁকি কুত্তা লেজ পাছায় তলে দিয়ে ঘেউ ঘেউ করে উচ্চস্বরে চিল্লাতে থাকে। বাঙ্গালির চেতনা দেখলে এমনটাই মনে হয়!মেরুদন্ডহীন জাতির কাছে থেকে এমন আশা করা মোটেই খারাপ না।
309633
১৮ মার্চ ২০১৫ দুপুর ১২:৫১
আবু জান্নাত লিখেছেন : চ্যাতোনা বুঝেন ভাই চ্যাতোনা, এগুলো সব চ্যাতোনা ব্যবসায়ীর দল তো। তাই আজ দেশের এই হালাত। ধন্যবাদ্।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File