সবাইকে মহান বিজয় দিবসের শু-------,আসল চেতনা, নকল চেতনাএবং আমার কিছু ভাবনা ।

লিখেছেন লিখেছেন লজিকাল ভাইছা ১৬ ডিসেম্বর, ২০১৪, ০৩:০৬:৪৫ রাত



সবাইকে মহান বিজয় দিবসের শু-------, সকল দেশ বাসী, বন্ধু-বান্ধব,ফেসবুক, ব্লগের সকল বন্ধুবান্ধব, শুভাকাঙ্ক্ষী সবাইকে মহান বিজয় দিবসের শুভে-------। কথাটা কেন যেন ভেতর থেকে বাহির হয়ে কণ্ঠনালিতে এসে বার বার কৈ মাছের কাটার মত আঁটকে যাচ্ছে।

শরীরের সমস্ত শক্তি একত্রিত করে, চিৎকার করে বলতে ইচ্ছে করছেঃ

স্বাধীনতা,তুমি কি আজ ৫৬ হাজার বর্গ মাইলের একটি কারাগার!!!!

স্বাধীনতা, তুমি কি বিচার পতিতা খাইরুল কর্তৃক ধর্ষিত, আমজনতার মৌলিক অধিকার!!!!

স্বাধীনতা, তুমি কি ৫ই জানুয়ারি, বাকশাল দ্বারা গলাটিপে হত্যা করা গণতন্ত্র !!!!

নাকি লজ্জায় শরমে আত্মহত্যা কারা, গণতন্ত্রের লাশ !! স্বাধীনতা!! তুমি কি ????

স্বাধীনতা, তুমি কি গণতন্ত্রের পথ রুদ্ধও কারা বালুর ট্রাক !!!!!

স্বাধীনতা, তুমি কি আমার বোনের কাঁটা তারে জুলন্ত লাশ, সীমান্তে !!!!

স্বাধীনতা, তুমি কি আজ শাহবাগের পৈশাচিক উল্লাসের নগ্ন নৃত্য!!!!



নাকি খোদা-দ্রোহী হায়েনাদের উম্মাত্ততা আর নারকীয় তাণ্ডব !!

স্বাধীনতা কি আজ শেয়ার বাজার লুণ্ঠন, এতপর দরবেশ বাবার আস্ফালন!!!!

না কি মাল মুহিতের রাবিশ থেওরই, লুণ্ঠন হওয়া হাজার কোটি টাকা যত সামান্য !!

স্বাধীনতা তুমি কি আজ সন্তান হারা মায়ের আহাজারি, ভাই হারা বোনের চোখের পানি!!

স্বাধীনতা তুমি কি আজ বাপ হারা সন্তানের আর্তনাদ, র‍্যাব(হায়েনা)কর্তৃক মানুষ শিকার !!

স্বাধীনতা তুমি কি, সাতক্ষীরার নিরীহ মানবতার উপর ভারতীয় হায়নাদার বাহিনীর শতাব্দীর ঘৃণ্য নারকীয় তাণ্ডব মাস কাল ব্যাপী!!!!







স্বাধীনতা তুমি কি আজ, ইলিয়াস আলীর মেয়ের চোখের জল, অপেক্ষার প্রহর !!

স্বাধীনতা তুমি কি শাপলা চত্বরে ইসলাম প্রেমী মুসলমানদের রক্তাক্ত লাশ !!

স্বাধীনতার অর্থই আজ পরিবর্তিত হয়ে গেছে, গণতন্ত্রের মানে যেখানে আজ পরিবর্তিত, সে খানে আমি কি করে বিজয় দিবস উজ্জাপন করতে পারি !! আমি মানুষ তাই পারিনা, জানি আমার প্রশ্ন গুলোর উত্তর কেউ দিবেনা কিংবা দেওয়ার প্রয়োজন বোধও করবেনা। কারণ তাতে কার কি?

স্বাধীনতার মানে হল চেতনার লীলাখেলা, মানবতার পিঠে ছুরিকাঘাত।

স্বাধীনতার মানে হল শহাবাগের যৌনযুদ্ধ, উলঙ্গ নৃত্য, নাস্তিকদের আস্ফালন।



স্বাধীনতার মানে হল যুবতীর উদ্যত বুক আর যৌবনের নির্লজ্জ প্রদর্শনী ।

স্বাধীনতার মানে আজ, লাশের উপর পৈশাচিক নৃত্য, লগী বৈঠার নৃশংসতা !!



আজ মনে পড়ে স্যার ডঃ আসিফ নজরুলের কয়েকটি প্রশ্ন, যে গুলো তিনি করেছিলেন চুতিয়া কামাল কে (কামাল আতাতুরকের মহিলা ভার্সন), গত বছর সময় টিভির এক টকশোতে । সুলতানা আপা, আমিও আপনাদের সাথে ঘাদানিকে আন্দোলন করেছিলাম। আপনি দয়া করে বলবেন কি ? মুক্তিযুদ্ধের মুল চেতনা কি ছিল? আমি আপনাকে চ্যালেঞ্জ করে বলছি, সে সময়কার কোন বক্তৃতা, কোন ডকুমেন্টর কোথায়ও উল্লেখ করা হয়নি যে “ সেক্যুলার সমাজ বা ধর্ম নিরপেক্ষতা আমাদের মুল চেতনা” তাহলে হঠাত করে একে মুক্তিযুদ্ধের চেতনা বলা হচ্ছে কেন? কি উদ্দেশে এটাকে মুক্তিযুদ্ধের চেতনা বলা হচ্ছে? সে দিন চুতিয়া/চুলটানা বেবি আনা কামালের মুখে কোন উত্তর ছিল না, উপস্থাপক প্রসঙ্গ পরিবর্তন করে মৌলবাদীর দিকে চলে গেলেন। ডঃ আসিফ নজরুল আর বলেছিলেনঃ “সুলতানা আপা আমি বলছি আপনাকে মুক্তিযুদ্ধের চেতনা কি ছিল, মুক্তিযুদ্ধের মুল দাবি কি ছিল:

( স্যার এর মুল কথা গুলো ছিল এই রকম, স্যার এর সাথে কণ্ঠ মিলিয়ে আমি ও বলছি)

১) মুক্তিযুদ্ধের মুল চেতনা ছিল জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠা করা, মুক্তিযুদ্ধটা শুরুই হয়েছিল জনগণের ভোটে নির্বাচিত একটি রাজনৈতিক পাটিকে পশ্চিমারা ক্ষমতা না দেওয়া, মেনে না নেওয়া।জনগনের রায়কে পশ্চিমা গোষ্ঠী মেনে নেয়নি, আর তাই শুরু হয়েছিল মুক্তিযুদ্ধ। সেদিন যদি পশ্চিমা গোষ্ঠী আওয়ামীলীগের হাতে ক্ষমতা হস্তান্তর করত, বঙ্গবন্ধুকে প্রেসিডেন্ট হিসাবে মেনে নিত, তবে ১৯৭১ এর জন্ম হত?? এটা একটা বিগ Question!!

২) সবচেয়ে বড় আর একটি কারণ ছিল, বৈষম্য । শিক্ষা, চাকরি সর্ব ক্ষেত্রে পশ্চিমারা যে বৈষম্যের সৃষ্টি করেছিল, তাতে বাঙ্গালীরা বিদ্রোহী হয়ে উঠেছিল। সরকারি অফিস আদালত সর্ব ক্ষেত্রে পাকিস্তানিরা বড় বড় পোষ্টে, আর বাঙ্গালীরা বঞ্চিত ।

৩) শোষণের বিরুদ্ধে বাঙ্গালীর তীব্র-প্রতীবাদ । পাকিস্তানিদের শোষণে, লুণ্ঠনে বাঙ্গালীরা অতিষ্ঠ হয়ে সংগ্রামের পথ বেঁচে নিয়েছে।

৪) কৃষক শ্রমিক মজদুরের অধিকার নিশ্চিত করা। মোট কথায় শোষণ, নিপীড়ন, শাসন, বৈষম্য, এবং জনগনের ভোটের অধিকারের জন্য সে দিন মানুষ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল।

স্যার এর কণ্ঠে কণ্ঠ মিলিয়ে আমি আর বলছি, আজ কি বঙ্গদেশে জনগণের ভোটাধিকার আছে ? আজ কি দেশে গণতন্ত্র আছে?? আজ কি দেশে মানবতা আছে?? আজ কি দেশে বৈষম্য নেই ? আজ কি দেশে লুণ্ঠন- শোষণ নেই ?? আজ কি দেশে কৃষক শ্রমিকের অধিকার পদদলিত হচ্ছেনা?????

আজ দেশে গনত্রন্তের গলাটিপে হত্যা করা হয়েছে, বাকশাল কায়েম করা হয়েছে, ৫৭ ধারার মাধ্যমে জনগণের মুখের ভাষা কেঁড়ে নিয়েছে। জনগণের মুখকে ১০ নম্বর সুঁই দিয়ে সেলাই করেদিয়েছে।

দেশে আজ বৈষম্য চরম পর্যায়ে চলে গেছে। সরকারী চাকরী( বিসিএস থেকে শুরু করে প্রাইমারী স্কুলের শিক্ষকতা সহ সকল লেভেল) ৭০% চলে যাচ্ছে কোঁটায়, স্বাধীনতার ৪৩ বছর পর ও মুক্তিযোদ্ধার কোঁটা, মুক্তিযোদ্ধার ছেলে-মেয়ে, এমনকি মুক্তিযোদ্ধার নাতিনাতনি কোঁটা। উপজাতি কোঁটা, নারী কোঁটা, এই কোঁটা সেই কোঁটায় ৭০% শেষ। বাকি ৩০% ছাত্রলীগের দখলে। সরকার ঘোষণা দিয়ে নিয়োগ দিচ্ছে, ছাত্রলীগ ছাড়া কাউকে নেওয়া হবে না, তোমার শুধু লিখিত পরীক্ষায় পাস কর বাকিটা আমরা দেখব, নিয়োগের সময় গায়ে কাঁটা দাগ দেখে ছাত্রলীগ সনাক্ত করে তাঁর পর চাকুরী দেওয়া হবে। এই সব কি বৈষম্য নয় !!!! যদি না হয়, দয়া করে অভিধান থেকে বৈষম্য শব্দটা মুছে দেন।

আজ কি দেশে কৃষক -শ্রমিক তাঁর ন্যায্য অধিকার পাচ্ছে !!!! আজ খেতের আইলে কৃষক কপাল থাপ্রাচ্ছে, হায় হায় করছে। এইদিকে ঈদের আগে বেতনের দাবিতে আত্মহত্যা করে শ্রমিক, কখনও শ্রমিকদের বেতনের দাবীতে করে মিছিলে পুলিশ নামক হায়েনা রা নির্বিচারে গুলি চালাচ্ছে......।

আজ দিন দুপুরে মানুষ গুমহচ্ছে , নদীতে,খালে-বিলে,ডোবায়,জঙ্গলে ধূধূ পথে প্রান্তরে, যত্রে তত্রে শুধু মানুষের লাশ। হায়েনা বাহিনী মায়ের বুকথেকে সন্তান কে তুলে নিয়ে গুলিকরে ফেলেদিচ্ছে!!!!!





এই অবস্থায় একটি পরাধীন সমাজে বসে, ৫৬ হাজার বর্গমাইলের একটি কারাগারে বসে আমি, আপনাদের কে বিজয় দিবসের শুভেচ্ছা জানাতে পারছিনা, আমি স্বাধীনতা দিবস, বিজয় দিবস পালন করতে পারছিনা। আমি দুঃখিত আপনাদের কাছে, আমি দুঃখিত লখও শহীদের কাছে। তোমাদের আত্মত্যাগে অর্জিত স্বাধীনতা আমরা ধরে রাখতে পারিনি!!!!

আজ কি আমরা পরাধীন নয় !! যেসব করণে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ হয়েছিল, তাঁর কোন একটিও কি আজ আমাদের সমাজে বিরাজমান নেই !! যদি থাকে তাহলে, কি হয়েছে আমাদের?? আসুন প্রস্তূতি গ্রহণ করি আর একটি মুক্তিযুদ্ধের।। এখনি সময়, আজই সময় ঝাঁপিয়ে পড়ার, আর একটি মুক্তিযুদ্ধে.....।।

বিষয়: বিবিধ

২৫৭৯ বার পঠিত, ১৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

294752
১৬ ডিসেম্বর ২০১৪ রাত ০৩:৩৪
নাছির আলী লিখেছেন : পোস্ঠের সাথে সহমত।
১৬ ডিসেম্বর ২০১৪ দুপুর ০২:৪৩
238325
লজিকাল ভাইছা লিখেছেন : Thank you so much. নাছির আলী ভাই
294777
১৬ ডিসেম্বর ২০১৪ সকাল ০৫:৫১
কাহাফ লিখেছেন :
কিছু স্বার্থপর অমানুষ ছাড়া আমজনতার মনের কথাই প্রতিধ্বণী হয়েছে আপনার উপস্হাপনায়!
এ সবের উত্তর চাওয়াও চেতনাবাজদের মর্মে আঘাত হানবে! ট্যাগযুক্ত করে ওদের হীনকর্ম চালিয়ে যেতে নানা প্রয়াস অবলন্বন করবে!
কোথায় আজ স্বাধীনতা......????
১৬ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৪:৪৪
238335
লজিকাল ভাইছা লিখেছেন : ওরা মানুষ না ওরা আওয়ামীলীগ,ওরা মানুষ না ওরা হায়েনা। ওরা মানুষ না ওরা তথাকথিত চেতনা যোদ্ধা। আমার কথা গুলো বিবেকবান মানুষদের জন্য,আর ওরা তো বিবেকহীন পশু । সময় হয়েছে এই পশুদের হাত থেকে প্রিয় মাতৃভূমি বাংলাদেশকে সেভ করা। আর একটি যুদ্ধ করতে হবে মানবতার জন্য। ধন্যবাদ প্রিয় কাহাফ ভাই। Good Luck Good Luck Good Luck Good Luck
294779
১৬ ডিসেম্বর ২০১৪ সকাল ০৫:৫৬
শেখের পোলা লিখেছেন : যারা মানুষকে ভাঁতাদিয়ে যুদ্ধে নামার পরিস্থিতি তৈরী করেছিল তারা তাদের প্রাপ্য বুঝে পেয়েছে৷ হুজুগে বাঙ্গালী চীলের পিছনে আজও ছুটে চলেছে৷
১৬ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৪:৫০
238339
লজিকাল ভাইছা লিখেছেন : মুক্তিযুদ্ধের মুল চেতনা ছিল জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠা করা, মুক্তিযুদ্ধটা শুরুই হয়েছিল জনগণের ভোটে নির্বাচিত একটি রাজনৈতিক পাটিকে পশ্চিমারা ক্ষমতা না দেওয়া, মেনে না নেওয়া।জনগনের রায়কে পশ্চিমা গোষ্ঠী মেনে নেয়নি, আর তাই শুরু হয়েছিল মুক্তিযুদ্ধ। সেদিন যদি পশ্চিমা গোষ্ঠী আওয়ামীলীগের হাতে ক্ষমতা হস্তান্তর করত, বঙ্গবন্ধুকে প্রেসিডেন্ট হিসাবে মেনে নিত, তবে কি ১৯৭১ এর জন্ম হত?? এটা একটা বিগ Question!! অনেক অনেক ধন্যবাদ শেখের পোলা । আবার আসবেন।
294820
১৬ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:১৫
রুম্মাম সাকিব রুশো লিখেছেন : ভুলন্ঠিত মানবতা

অরক্ষিত দেশটা আজ।

কোথায় স্বাধীনতা দেখো?

যদিও বিজয় দিবস আজ।

স্বৈরতন্ত্র চলছে দেশে

গনতন্ত্রের ভান ধরে।

স্বাধীনতা চাবুক খেয়ে

পালিয়েছে তেপান্তরে।
১৬ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:২৭
238266
লজিকাল ভাইছা লিখেছেন : Just Awesome. যাহা আমি ১০০ লাইনেও বলতে পারিনি, আপনি তা ৮ লাইনে বলে দিয়েছেন !! এজন্যই কবি ও কবিতার এত কদর । অনেক ধন্যবাদ ।Good Luck Good Luck
294826
১৬ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:২৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : Rose Rose Rose
স্বাধিনতার চেতনা যদি হয় তাই তবে আমি অস্বিকার করছি সেই স্বাধিনতাকে।
১৬ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৫:৫৭
238364
লজিকাল ভাইছা লিখেছেন : রিদওয়ান কবির সবুজ ভাই, সাবধান !! ৫৭ ধারায় কিছু খাইতে মুন চায় নাকি ? ভুলে যাবেন না ৫৭ ধারার মাধ্যমে জনগণের মুখের ভাষা কেঁড়ে নেওয়া হয়েছে। জনগণের মুখকে ১০ নম্বর সুঁই দিয়ে সেলাই করেদিয়েছে।
অনেক অনেক ধন্যবাদ । ভাল থাকবেন, নিরাপদ থাকবেন।Good Luck Good Luck Good Luck Good Luck
294898
১৬ ডিসেম্বর ২০১৪ দুপুর ০৩:৫১
আফরা লিখেছেন : লজিকাল ভাইছা ভাইয়া সবাই আপনার মতই কষ্ট পাচ্ছে ,আপনার মতই ভাবছে কিন্তু কেউ সামনে এসে হাল ধরছে না তাই আমাদের কষ্ট ও শেষ হচ্ছে না ।

লজিকাল ভাইছা ভাইয়া সাথে সুর মিলিয়ে বলছি আসুন প্রস্তূতি গ্রহণ করি আর একটি মুক্তিযুদ্ধের।। এখনি সময়, আজই সময় ঝাঁপিয়ে পড়ার, আর একটি মুক্তিযুদ্ধে ।

ধন্যবাদ ভাইয়া ।
১৬ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:০৮
238370
লজিকাল ভাইছা লিখেছেন : আফরা আপু, ছোট আপু, এই জন্য আমি আমার এই ছোট বোনটিকে এত পছন্দ করি। তাঁর Ideology অনেক হাই লেভেলের।
হুম আমরা সেই হতবাগা জাতি, ৮০% জনসমর্থন থাকার পরও শুধু মাত্র যোগ্য নেতৃত্বের অভাবে, আজ আমাদের মাথার উপর শকুনের দল চেপে বসেছ্‌।
ধন্যবাদ আফরা আপু, আপনার কমেন্ট পড়েই সাহস আর বেড়ে গেল। অনেক অনেক ধন্যবাদ আপু। Happy Happy Happy Happy Happy
295017
১৬ ডিসেম্বর ২০১৪ রাত ১১:১৯
বৃত্তের বাইরে লিখেছেন : স্বাধীনতা অর্জনের চেয়ে তার সুরক্ষা অনেক কঠিন– এই কঠিন সত্যটা বাংলাদেশের মানুষের চেয়ে আর ভাল কে বুঝবে!বিজয়ের মাসে সকল শহীদ, মুক্তিযোদ্ধা এবং তাদের সাহায্যকারী এদেশের মানুষের প্রতি রইল হৃদয়ভরা শ্রদ্ধা।
১৭ ডিসেম্বর ২০১৪ রাত ১২:২৪
238467
লজিকাল ভাইছা লিখেছেন : ধন্যবাদ আপনাকে, আপনার মূল্যবান মন্তব্যের জন্য।
295046
১৭ ডিসেম্বর ২০১৪ রাত ০১:০০
সালসাবীল_২৫০০ লিখেছেন : চমৎকার হয়েছে! ধন্যবাদ
১৭ ডিসেম্বর ২০১৪ রাত ০১:৩৪
238478
লজিকাল ভাইছা লিখেছেন : আপনাকেও হৃদয় থেকে অনেক অনেক ধন্যবাদ এবং শুভকামনা । Good Luck Good Luck
295141
১৭ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:০৬
ফাতিমা মারিয়াম লিখেছেন : মনের ভিতরের অব্যক্ত কথাগুলোকে চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ।
১৮ ডিসেম্বর ২০১৪ রাত ১২:৪৬
238804
লজিকাল ভাইছা লিখেছেন : গুরুজি ( সিনিয়র স্কলার ) , আস সালামু আলাইকুম । বিজয় দিবস উপলক্ষে আমার বাড়িতে আসলেন কিন্তূ আমি আপনাকে বিজয় দিবসের শুভেচ্ছা জানাতে পারলাম না !!!! আমি দুঃখিত কারণ আমি এখনও স্বাধীনতার তথা বিজয়ের দেখা পাইন!!!!

** ...... স্বাধীনতা তুমি....... **
স্বাধীনতা তুমি বোনের গায়ে সানি লিওন ড্রেস ,
স্বাধীনতা তুমি কড়া মেকাপের হিন্দি সিরিয়ালের বেশ ।
**স্বাধীনতা তুমি অফিসের বসের জাতীয়তা ভারতী ,
স্বাধীনতা তুমি দেশনেত্রীর দাদা প্রীতি স্মরণী
তাঁর পরেও মারিয়াম আপু আপনাকে হৃদয় থেকে ধন্যবাদ।
১৯ ডিসেম্বর ২০১৪ দুপুর ১২:১৬
239198
ফাতিমা মারিয়াম লিখেছেন : ওয়াআলাইকুম আসসালাম।


কিসের উৎসব? কেন উল্লাস?
কাঙ্খিত বিজয় পেয়েছি কি মোরা?
চারিদিকে শোন! হাহাকার ধ্বনি।
কোন বেদনায় কাঁদে আজ ওরা?

পুরোটা পড়তে চাইলে এইখানে দেখুন

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File