একটি দুয়া

লিখেছেন লিখেছেন এস এম আবু নাছের ১৬ অক্টোবর, ২০১৪, ০৩:৪৯:২৬ দুপুর

কিছু আগে ইমাম আহমাদ ইবন হানবাল রাহিঃ এর কিতাব-আল-জুহদ এর কিছু অংশের ইংরেজি অনুবাদ পড়ছিলাম। সেখান থেকে নীচের অংশটুকুর অনুবাদ করার লোভ সামলাতে না পেরে লিখে দিলাম সবার জন্য।

একদিন উমার ইবনে খাত্তাব রাদ্বিয়াল্লাহু আনহু বাজারে যাওয়ার সময় এক লোককে এই বলে দুয়া করতে শুনলেন- “ও আল্লাহ! আমাকে তোমার স্বল্প সংখ্যক বান্দার মধ্যে গ্রহন কর। ও আল্লাহ! আমাকে তোমার স্বল্প সংখ্যক বান্দার মধ্যে গ্রহন কর”।

উমার ইবনে খাত্তাব রাদ্বিয়াল্লাহু আনহু জিজ্ঞেস করলেন যে- আপনি এই দুয়া কোথায়/কার কাছে থেকে পেয়েছেন?

লোকটি উত্তর দিল- আল্লাহর কাছে থেকে। উনার বই থেকে, যেখানে আল্লাহ রাব্বুল আলামীন বলেছেন- “আমার বান্দাদের মধ্যে অল্পসংখ্যকই কৃতজ্ঞ” (৩৪:১৩)।

একথা শুনে উমার রাদ্বিয়াল্লাহু আনহু কেঁদে ফেললেন এবং নিজেকে নিজেই বললেন- “হে উমার! এই লোক তোমার চেয়ে অধিক জ্ঞানী। ও আল্লাহ আমাদেরকে তোমার স্বল্প সংখ্যক বান্দার মধ্যে গ্রহন কর”।

যখন আপনি কোন মানুষকে পাপ থেকে বিরত থাকার উপদেশ দিবেন তখন অধিকাংশই বলে যে- এটিতো অধিকাংশ লোকই করে। আমি একা করছি এমন নয়।

ভাল করে লক্ষ্য করুন “অধিকাংশ” শব্দটির প্রতি। কুরআনুল কারীমে এ নিয়ে কি বলা হয়েছে- “অধিকাংশ” লোকই উপলব্ধি করে না (৭:১৮৭), শুকরিয়া আদায় করেনা (২:২৪৩), বিশ্বাস করেনা (১১:১৭)।

আবার বলা হয়েছে, “তোমাদের অধিকাংশই”- নাফরমান (৫:৫৯), মুর্খ (৬:১১১), সত্য জানে না;অতএব তারা টালবাহানা করে (২১:২৪), যারা বলে যে,আমরা শুনেছি,অথচ তারা শোনেনা (৮:২১)।

সুতরাং স্বল্পসংখ্যকের অন্তর্ভূক্ত হও। যাদের সম্পর্কে আল্লাহ রাব্বুল আলামীন বলেছেন- আমার বান্দাদের মধ্যে অল্পসংখ্যকই কৃতজ্ঞ (৩৪:১৩); অতি অল্পসংখ্যক লোকই তাঁর সাথে ঈমান এনেছিল (১১:৪০); অবদানের উদ্যানসমূহে,তারা একদল পূর্ববর্তীদের মধ্য থেকে। এবং অল্পসংখ্যক পরবর্তীদের মধ্যে থেকে (৫৬:১২)।

সত্যিই ভেবে দেখার মত বিষয় যে, আমাদেরকে ঐ স্বল্প সংখ্যক সৌভাগ্যবানদের মধ্যে আসতে হবে, তাদের পথ অনুসরন করে চলতে হবে, তাদের আওতাভূক্ত হতে হবে; তবেই প্রকৃত সফলতা।

আসুন আমরাও দুয়া করি- “ও আল্লাহ! তুমি আমাদেরকে, তোমার স্বল্প সংখ্যক বান্দার মাঝে অন্তর্ভূক্ত করে নাও। আমীন।

বিষয়: বিবিধ

৯৬২ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

278797
২৮ অক্টোবর ২০১৪ রাত ০৪:১৫
কাহাফ লিখেছেন :
সংখ্যার আধিক্যতা সঠিক হওয়ার মাপ-কাঠি নয়। অধিকাংশ মানুষের অনুসরণ গোমরাহীতে নিয়ে যায়।
নান্দনিক উপস্হাপনার জন্যে অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা রইলো ভাই.....। Thumbs Up Thumbs Up Thumbs Up
২৮ অক্টোবর ২০১৪ দুপুর ১২:৫১
222604
এস এম আবু নাছের লিখেছেন : জাযাকাল্লাহ খায়রান। অনুভূতি রেখে যাওয়ার জন্য আপনার প্রতিও রইলো মোবারকবাদ। Good Luck Good Luck
278838
২৮ অক্টোবর ২০১৪ সকাল ০৮:৪০
মামুন লিখেছেন : লেখাটি খুব ভালো লেগেছে। অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইলো।
২৮ অক্টোবর ২০১৪ দুপুর ১২:৫৩
222605
এস এম আবু নাছের লিখেছেন : শোকরান। মোবারকবাদ গ্রহন করবেন মামুন ভাই।Good Luck Good Luck Happy>-

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File