ভারতে তথ্যকেন্দ্র খুলবে মাইক্রোসফট

লিখেছেন লিখেছেন আক্কাস ০৫ অক্টোবর, ২০১৪, ০১:৫৩:৪০ রাত

ভারতে তথ্যকেন্দ্র খোলার পরিকল্পনা করছে মাইক্রোসফট। সম্প্রতি ভারতে এসেছিলেন শীর্ষ মার্কিন সফটওয়্যার প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সত্য নাদেলা। দেশটির জন্য তাদের এ পরিকল্পনার কথা জানান নাদেলা। তথ্যকেন্দ্রের মাধ্যমে দেশটিতে ক্লাউড সেবা প্রদানের ইচ্ছার কথাও ব্যক্ত করেন তিনি। খবর টেকটু।

দেশটিতে বাণিজ্যিকভাবে ক্লাউড সেবা চালু করবে মার্কিন প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে অ্যাজার ও অফিস ৩৬০-এর মতো সেবা সরবরাহ করা হবে। আর এ লক্ষ্যে দেশটিতে ২০১৫ সালের শেষ নাগাদ তথ্যকেন্দ্র চালু করা হবে বলে সংবাদ সম্মেলনে জানান নাদেলা।

আন্তর্জাতিক প্রযুক্তি কোম্পানিগুলোর জন্য ভারত একটি গুরুত্বপূর্ণ বাজার। নাদেলা ছাড়াও সম্প্রতি দেশটিতে ভ্রমণ করে গেছেন মার্কিন ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের প্রধান জেফ বেজস। এদিকে চলতি মাসেই দেশটিতে আসছেন শীর্ষ সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। বাজার বিশ্লেষকদের মতে, ভারত ক্রমেই আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানগুলোর কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। অল্প কয়েক দিনে প্রযুক্তি খাতের কর্তাদের ভারত ভ্রমণ এ কথাই প্রমাণ করে।

মূলত ভারতে মোবাইল ও ক্লাউড সেবা প্রদানের পরিকল্পনার কথাই জানিয়েছে মাইক্রোসফট। তবে ২০১৫ সালের শেষ নাগাদ দেশটিতে কয়টি তথ্যকেন্দ্র চালু করা হবে, সে বিষয়ে কোনো সুনির্দিষ্ট তথ্য জানায়নি প্রতিষ্ঠানটি।

ভারতে ক্লাউডভিত্তিক ব্যবসা সফল হবে কিনা, এ বিষয়ে নাদেলাকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ভারতে উদ্যোক্তাদের সংখ্যা দিন দিন বাড়ছে। এজন্য দেশটিতে ক্লাউড অবকাঠামোর প্রয়োজন হবে। আর মাইক্রোসফট দেশটিকে এ অবকাঠামো প্রদান করবে। এদিকে ক্লাউড ব্যবসার পাশাপাশি ভারতে মোবাইল ডিভাইস ব্যবসার পরিসর বাড়ানোরও পরিকল্পনার কথা জানান নাদেলা। ধারণা করা হচ্ছে, নাদেলার ভারত সফর দেশটিতে মার্কিন প্রতিষ্ঠানটির সেবার পরিধি বাড়াতে উল্লেখযোগ্যভাবে সহায়তা করবে।

বিষয়: বিবিধ

৬৭৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File