হিজামা (একটি মৃত সুন্নত)

লিখেছেন লিখেছেন হিজামা ১৮ নভেম্বর, ২০১৪, ০৪:৫১:৪১ বিকাল

হিজামা হযরত মুহাম্মদ (সাঃ) এর একটি অন্যতম চিকিৎসা ব্যবস্থা। হুজুর (সাঃ) তার জীবদ্দশায় অনেক বার হিজামা দ্বারা চিকিৎসা করিয়েছেন। এবং সাহাবারাও হিজামা দ্বারা চিকিৎসা করাতেন। রাসুল্লুল্লাহ (সাঃ) একজন ব্যাক্তিকে উৎসাহ দিলেন যিনি হিজামা লাগান, বললেন এটা রক্ত বদল করে, পিঠ আলোকিত করে এবং চোখের জ্যোতি বাড়ায়। (জামুল ওয়ারসাই, পৃঃ ১৭৯)। আব্দুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) বর্ণনা করেছেন, রাসুল্লুল্লাহ (সাঃ) বলেছেন, “রাত্রি ভ্রমনে আমি কোন ফেরেস্তাকে অন্য ফেরেস্তা হতে যেতে দেখেনি যে তারা আমাকে বলেনি হে মুহাম্মদ(সাঃ) আপনি হিজামা লাগান”। (সুনানে ইবনে মাজাহঃ ৩৪৭৭)। সালমা (রাঃ) বর্ননা করেছন, রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, “যখন কেউ রাসুলুল্লাহ (সাঃ) এর কাছে এসে মাথা ব্যথার কথা বলত, তিনি (সাঃ) তাদের হিজামা লাগানোর কথা বলতেন”। (সুনানে আবি দাউদঃ ৩৮৫৮)। ইবনুল কাইয়্যূম (রঃ) মন্তব্য করেন, রাসুলুল্লাহ (সাঃ) যখন যাদু দ্বারা পীড়িত হন তখন তিনি মাথায় হিজামা লাগান এবং এটাই সবচেয়ে উত্তম ঔষধ যদি সঠিকভাবে করা হয় ( যাদ আল মায়’দঃ ৪/১২৫-১২৬)। আমাদের দেশের পরিস্থিতিতে হিজামা একটি মৃত সুন্নত। আসুন হিজামা ব্যবহার করি। সুন্নতকে জিন্দা করি। সুস্থ্য, সুন্দর জীবন যাপন করি।

বিষয়: বিবিধ

১৫১১ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

285542
১৮ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:৫৫
মামুন লিখেছেন : লিখাটি পড়লাম। ভালো লেগেছে। ভালো লাগা রেখে গেলাম। ধন্যবাদ।
285544
১৮ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:০৮
সান বাংলা লিখেছেন : হিজামা কাহাকে বলে?
285549
১৮ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:২৮
মুিনর লিখেছেন : আমাদের দেশে সিঙ্গাকে হিজামা বলে।
285552
১৮ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:৪৩
ফখরুল লিখেছেন : জী আপনাকে ধন্যবাদ। গত সাপ্তাহে মদিনায় আমার এক ফ্রেন্ড কে দেখেছি হিজামা করতে। Rose Rose
285566
১৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:১৮
ফেরারী মন লিখেছেন : এইটা আবার কি ধরনের চিকিৎসা পদ্ধতি? Worried Worried Worried
285620
১৮ নভেম্বর ২০১৪ রাত ০৯:৩৩
আফরা লিখেছেন : হিজামা কি সেটাই তো বুঝতে পারলাম না !!
285632
১৮ নভেম্বর ২০১৪ রাত ০৯:৪৮
সালাম আজাদী লিখেছেন : এটা কি সুন্নাহ? নাকি তা আমাদের রাসূলের স আগেও ছিলো? এটা কে সুন্নাহ না বলে ট্রেডিশন্যাল চিকিৎসা বলা ভালো।
287065
২৩ নভেম্বর ২০১৪ সকাল ০৯:৩৯
হিজামা লিখেছেন : রাসুল (সাঃ) আগে ছিল এমন কিছু যদি রাসুল (সাঃ) পছন্দ করেন এবং ব্যবহার করেন ও ব্যবহার করতে উৎসাহিত করেন তাহলে কি তা সুন্নতের অন্তর্ভূক্ত হবে না?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File