দ্বিতীয় পর্ব : আধুনিক বিশ্ব বনাম পারমানবিক অস্ত্র

লিখেছেন লিখেছেন জহুরুল ০১ অক্টোবর, ২০১৪, ০৭:১৮:৩৯ সন্ধ্যা



পরমাণু অস্ত্র পরীক্ষা

পরমাণু অস্ত্র পরীক্ষার প্রথম ঘটনাটি ঘটে ১৬ জুলাই, ১৯৪৫ সালে। ঐদিন ম্যানহাটন প্রকল্পের আওতায় যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের অ্যামোগোর্দো'র কাছে পরীক্ষা চালানো হয়েছিল। প্রকল্পের কোড নেম ছিল ট্রিনিটি।

পরীক্ষাটি ছিল প্রকৃতপক্ষে পরমাণু অস্ত্র গঠনের সম্ভাব্যতা যাচাই করা এবং ধারণা সম্বন্ধে অবগত ও নিশ্চিত হওয়া যে উক্ত পরীক্ষার প্রকৃত আকার-আয়তন কিরূপ হবে। পাশাপাশি এর বিরূপ প্রতিক্রিয়াই বা কিরূপ হবে যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্যতম অক্ষশক্তি জাপানের বিরুদ্ধে প্রয়োগ করার পূর্বেই কিঞ্চিৎ ধারণা অর্জন করা।

এ পরীক্ষণের ফলে পরমাণু অস্ত্র বিস্ফোরণের অনেক প্রতিক্রিয়ার প্রায় সঠিক ফলাফল সম্পর্কে অবগত হন সংশ্লিষ্ট বিজ্ঞানীরা। কিন্তু পরমাণু বোমা বিস্ফোরণের ফলে বায়ুবাহিত তেজস্ক্রিয় কণাসমূহের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে সঠিক ধারণা পাননি তারা। হিরোশিমা ও নাগাসাকিতে পারমাণবিক বোমা বিস্ফোরণের পরই প্রকল্পের বিজ্ঞানীরা এর বিরূপ প্রভাব সম্পর্কে অবগত হন।

Click this link

বোমা বিস্ফোরণের পর যে গর্ত তৈরি হয়েছে।



যুক্তরাষ্ট পরামাণু বোমা পরীক্ষ পর তা প্রয়োগ করে জাপানের দুটি শহরের উপর।১৯৪৫ সালে ৬ ও ৯ আগস্টে হিরোসীমা ও নাগাসিকাতে বোম ফেলে।বেমা দুটি নাম লিটল বয় ও ফ্যাট ম্যান।



উপরে লিটিল বয়।

এই লিটলবয় ফেলার আগে হিরোসিমা শহরের নিচে চিত্র।



১৯৪৫ সালের ৬ আগষ্ট পারমাণবিক বোমা ফেলার পূর্বে (উপরে) ও পরের (নিচে) হিরোশিমা।



৯ আগস্ট নাগাসিকাতে ফ্যাট ম্যান ফেলা হয়।ফ্যাট মানের পরিচিতি।

ফ্যাট ম্যান (ইংরেজি: Fat Man) মনুষ্য নির্মিত তৃতীয় আণবিক বোমার সাঙ্কেতিক নাম। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ে তৈরী করা হয়েছিল। কিন্তু প্রয়োগের মানদণ্ডে বিশ্বযুদ্ধে দ্বিতীয় স্থান দখল করেছিল। প্রথম আণবিক বোমাটি ছিল লিটল বয়। ৯ আগস্ট, ১৯৪৫ তারিখে তৎকালীন জাপান সাম্রাজ্যের নাগাসাকি দ্বীপপুঞ্জে মিত্রশক্তির পক্ষ হয়ে মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক বিস্ফোরণ ঘটানো হয়েছিল।[১]

মার্কিন যুক্তরাষ্ট্রের শুরুরদিকের পারমাণবিক অস্ত্রের নকশা প্রণয়নে 'ফ্যাট ম্যান' মডেল অনুসরণে নির্মাণ করা হয়েছে। ১৬ জুলাই নিউ মেক্সিকোর অ্যালামোগোর্দো এয়ার ফিল্ডে পরীক্ষামূলকভাবে বিস্ফোরণের এক মাসের মধ্যে এটি তৈরী করা হয়।[২] খুব সম্ভবতঃ ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের নামানুসারে আণবিক বোমাটির এরূপ নামকরণ করা হয়েছে।[৩] কিন্তু রবার্ট সার্বার স্মৃতি রোমন্থন করে বলেন যে, বোমাটি গোলাকার ও মোটা ছিল যা দ্য মাল্টিজ ফ্যালকন চলচ্চিত্রের সিডনী গ্রীনস্ট্রিট অভিনীত ক্যাস্পার গাটম্যান চরিত্র থেকে উদ্ভূত।



উপরে ফ্যাট ম্যানের ছবি।

১৯৪৫ সালের ৯ আগষ্ট পারমাণবিক বোমা ফেলার পূর্বে নাগাসিকাতে চিত্র।



বিস্ফোরণের পর এরুপ হয়েছে।



তৃতীয় পোষ্ট হবে কিভাবে ২য় বিশ্বযুদ্ধ শুরু হয়?

প্রথম পর্ব

বিষয়: আন্তর্জাতিক

১৯৯৪ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

273441
১২ অক্টোবর ২০১৪ দুপুর ০১:১২
আবু আশফাক লিখেছেন : গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করার জন্য ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File